ন্যায্য বিচারের স্বার্থে প্রত্যেক বিচারকের মধ্যেই নারীত্বের উপাদান থাকা উচিত, বিদায়বেলায় বলে গেলেন জাস্টিস এ কে সিক্রি

আমার মধ্যে একজন নারী বাস করে। আইনজ্ঞরা যাঁর উপাসনা করেন, সর্বোপরি তিনিও একজন নারী। ন্যায্য বিচারের স্বার্থে প্রত্যেক বিচারকের মধ্যেই নারীত্বের বিকাশ হওয়া উচিত। কর্মজীবনের শেষ দিন এভাবেই বিচারশালাকে বিদায় জানালেন জাস্টিস এ কে সিক্রি।

বুধবারই অবসর নিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রি। বিদায়বেলায় তাঁকে সংবর্ধনা দেয় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন। সেখানেই এই কথা বলেন জাস্টিস সিক্রি।

জ্ঞানের ধারা চতুর্দিকে বহমান। জ্ঞান আহরণে তাই আমাদের সকলের কথা মন দিয়ে শুনতে হবে। এই প্রসঙ্গে বলতে গিয়ে জাস্টিস সিক্রি বলেন, আমি আমার ক্লার্ক ও শিক্ষানবিশদের কাছ থেকেও বহু বিষয় শিখেছি।

জাস্টিস সিক্রির ফেয়ারয়েল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি বলেন, জাস্টিস সিক্রি প্রতিষ্ঠানের অন্তর্দৃষ্টির ধারাকেই এগিয়ে নিয়ে গিয়েছেন। কর আইন এবং পরিবেশ আইনের ক্ষেত্রে জাস্টিস সিক্রির বিশেষ অবদানেরও ভূয়সী প্রশংসা করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, প্রান্তিক মানুষের জন্য অগাধ ভালবাসা ছিল জাস্টিস সিক্রির মনে।

সুপ্রিম কোর্টের দ্বিতীয় সিনিয়র বিচারপতি ছিলেন জাস্টিস এ কে সিক্রি। আধার রায় সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলার বিচারভার সামলেছেন তিনি। এই প্রসঙ্গেই জাস্টিস সিক্রির দেওয়া আধার মামলার রায়ের কয়েকটি লাইন উল্লেখ করেন প্রধান বিচারপতি। আধার রায় দিতে গিয়ে বিচারপতি সিক্রি বলেছিলেন, সেরা হওয়ার চেয়ে অদ্বিতীয় হওয়া বেশি ভাল। কারণ সেরা হওয়ার অর্থ আপনি এক নম্বর কিন্তু অদ্বিতীয় শব্দের অর্থ একমাত্র আপনি।

Comments
Loading...