৪ জি নেটওয়ার্ক স্পিডে দেশে ৩ নম্বরে কলকাতা, প্রথম দুটি স্থানে থিরুবনান্থপুরম এবং চেন্নাই

ভারতের ৫০ টি শহরের মধ্যে ৪ জি নেটওয়ার্কে ভিডিও খোলা ও ডাউনলোডে সবচেয়ে কম সময় নেয় কেরলের থিরুবনান্থপুরম, দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই এবং তৃতীয় স্থান দখল করেছে কলকাতা।
গ্লোবাল মোবাইল অ্যানালিটিক্স সংস্থা ‘Opensignal’ সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। বৃহস্পতিবার প্রকাশিত এই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দেশের ৫০ টি শহরের মধ্যে থিরুবনান্থপুরমে ৪জি নেটওয়ার্ক সবচেয়ে শক্তিশালী। একটি ৪ জি ভিডিও খুলতে সেখানে মাত্র ৫.৮ সেকেন্ড সময় লাগে। ৪ জি নেটওয়ার্ক স্পিডে দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই। ৬ সেকেন্ডে লাগে ৪ জি ভিডিও লোড হতে আর তারপরেই রয়েছে কলকাতা। ৪ জি ভিডিও লোড হতে কলকাতায় সময় লাগে মাত্র ৬.২ সেকেন্ড।
সারা দেশ এখন আইপিএল জ্বরে কাঁপছে। টেলিভিশন তো আছেই, তাছাড়া স্মার্টফোনে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নজর রাখা দর্শকের সংখ্যাটাও নেহাত কম নয়। ‘Opensignal’রিপোর্ট অনুযায়ী, ৮ টি আইপিএল শহরের মধ্যে সবচেয়ে ভাল ৪ জি স্পিড চেন্নাইয়ে। এদিক থেকে দেখলে প্রথম স্থানে রয়েছে চেন্নাই, আর তারপরে রয়েছে কলকাতা। ৪ জি ভিডিও লোডিং স্পিডে কলকাতার পরে আছে হায়দরাবাদ। এই শহরে ৪ জি ভিডিও খোলে ৬.৪ সেকেন্ডে। আইপিএল শহরের মধ্যে ৪ জি স্পিডে সবচেয়ে পিছিয়ে আছে দিল্লি ও জয়পুর। যথাক্রমে ৭.১ ও ৭.৬ সেকেন্ড লাগে ওই দুই শহরে ৪ জি ভিডিও খুলতে।
Opensignal এর এই রিপোর্টে প্রকাশ, ভারতের শহরগুলিতে ৪ জি স্পিডের আমূল পরিবর্তন ঘটেছে গত ৬ মাসের মধ্যে। শহরগুলিতে মোবাইল নেটওয়ার্ক যোগাযোগ বিপত্তি, নেটওয়ার্ক স্পিড কমে যাওয়া বা হাই রেজোলিউশানে ভিডিও দেখার যে অসুবিধা আগে হোত, তা অনেকাংশেই কমে গিয়েছে বলে জানিয়েছে ‘Opensignal’এর রিপোর্ট।

Comments
Loading...