মহিলাদের জন্য ফ্রি রাইড স্কিম, কলকাতা পুলিশের নামে ভুয়ো মেসেজ সোশ্যাল মিডিয়ায়

শহর কলকাতায় রাত বিরেতে কোনও মহিলার গাড়ি পেতে অসুবিধে হলে কলকাতা পুলিশের ‘ফ্রি রাইড স্কিম’-এ তাঁকে বাড়ি পৌঁছে দেওয়া হবে। দু’দিন ধরে এমনই বার্তায় ছয়লাপ হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়া। শেষে কলকাতা পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, এমন কোনও প্রকল্প এই মুহূর্তে নেওয়া হয়নি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই মেসেজটি সম্পূর্ণ ভুয়ো।
যে মহিলারা রাতে যানবাহন পাবেন না তাঁদের বাড়ি পৌঁছে দেবে কলকাতা পুলিশ। রাত ১০ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কলকাতার পুলিশের ‘ফ্রি রাইড স্কিম’ -এ এই সুবিধা পাবেন মহিলারা। ১০৯১ কিংবা ৭৮৩৭০১৮৫৫৫, এই নম্বরে যোগাযোগ করে গাড়ির জন্য আবেদন করা যাবে। এমনই বার্তা ছড়িয়ে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। বিনামূল্যেই মহিলারা কলকাতা পুলিশের এই উদ্যোগের সুবিধা পেতে পারেন, এমনই বার্তা দেওয়া হয়। যদিও কলকাতা পুলিশের ঘোষণা, এমন কোনও উদ্যোগ নেওয়া হয়নি। শনিবার এই বিষয়ে কলকাতা পুলিশের নিজস্ব অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে বলা হয়েছে, রাতের কলকাতায় যে কেউ অসুবিধের মুখোমুখি হলে ১০০ নম্বরে ফোন করলে কলকাতা পুলিশ দ্রুত পদক্ষেপ নিয়ে থাকে। তবে ফ্রি রাইডের মতো কোনও প্রকল্প নেয়নি তারা।

শুক্রবার ভোর রাতে তেলেঙ্গানা ধর্ষণ-কাণ্ডে চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যু এবং ওই দিনই মধ্যরাতে উন্নাও নির্যাতিতার মৃত্যুর খবরে তোলপাড় চলছে দেশে। সোশ্যাল মিডিয়ায় সংশ্লিষ্ট বিষয় নিয়ে চলছে প্রতিবাদ, আলোচনা, বিশ্লেষণ। এরই মধ্যে কলকাতা পুলিশের প্রকল্প বলে ভুয়ো বার্তা ছড়িয়ে পড়েছে নেটিজেনদের মধ্যে।
এদিকে শুক্রবার রাত থেকে মহিলাদের সুরক্ষায় নজরদারি জোরদার করেছে কলকাতা পুলিশ। নাগরিকদের নিরাপত্তায় নিয়মিত টহলদারির পাশাপাশি  মহিলাদের সুরক্ষার জন্য যৌথভাবে টহল দেন কলকাতা পুলিশের মহিলা টিম ‘উইনার্স’ এবং গোয়েন্দা বিভাগের গুন্ডাদমন শাখার অফিসাররা। অভিযানে ইভটিজিং, বাইক দৌরাত্ম্য সহ একাধিক অভিযোগে ৭৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। বাজেয়াপ্ত হয়েছে ৫০ টি মোটরবাইক। এখন থেকে নিয়মিত এইরকম অভিযান চলবে বলে জানিয়েছেন কলকাতা পুলিশের এক উচ্চপদস্থ কর্তা।

Comments
Loading...