জরুরি পরিস্থিতিতে ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ সোশ্যাল মিডিয়া কীভাবে বন্ধ করা যাবে, খোঁজ শুরু করল কেন্দ্র

জরুরি এবং আপৎকালীন পরিস্থিতিতে কীভাবে ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বন্ধ করা যেতে পারে তা বিভিন্ন টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর কাছে জানতে চাইল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, টেলিকমিউনিকেশন দফতর সম্প্রতি ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড, ভোডাফোন ইন্ডিয়া লিমিটেড, আইডিয়া সেলুলার লিমিটেড, ভারত সঞ্চার নিগম লিমিটেড এবং তাদের সহযোগী সংস্থার কাছে একটি চিঠি পাঠিয়ে জানতে চেয়েছে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ কীভাবে প্রয়োজনে বন্ধ করা যেতে পারে। টেলিকম দফতরের এক শীর্ষ আধিকারিকের কথায়, দেশের অভ্যন্তরীন নিরাপত্তার জন্য সাম্প্রতিক অতীতে বিভিন্ন জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে হয়েছে। কারণ, সোশ্যাল মিডিয়া থেকে ছড়ানো নানা খবরের জেরে অনেক সময়ই আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সমস্যার হয়ে যায়। ভিন্ন ভিন্ন কারণে গত এক-দেড় বছরে কাশ্মীর, রাজস্থান, ত্রিপুরা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গসহ বহু রাজ্যেই বিভিন্ন জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে বাধ্য হয়েছে প্রশাসন। এবার এই বিষয়েই ভাবনা-চিন্তা শুরু করল কেন্দ্রীয় সরকার। ফেসবুক এবং ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের কাছে এই তথ্য জানতে ই-মেল করা করে টেলিকম দফতরের পক্ষ থেকে।

Leave A Reply

Your email address will not be published.