রিক্সায় লাদাখ

সম্প্রতি ঘোষিত হয়েছে ৬৫ তম জাতীয় পুরস্কার বিজয়ীদের নামের তালিকা। পশ্চিমবঙ্গ থেকে পুরস্কৃত  ছবির তালিকায় চমকে দিয়েছে ‘লাদাখ চলে রিক্মাওয়ালা’ তথ্যচিত্রটি। এবছর সেরা অ্যাডভেঞ্চার ছবিবিভাগেনির্বাচিতহয়েছেবাঙালিচিত্রপরিচালক ইন্দ্রাণী চক্রবর্তীর এই তথ্যচিত্রটি।

বিশ্বশান্তির বার্তা নিয়ে ২০১৪ সালের ১১ জুন কলকাতা থেকে রিকসা চালিয়ে লাদাখের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিলেন নাকতলার সত্যেন দাস। সত্যেনবাবু জানিয়েছেন, ‘আমার এই উদ্যোগের কথা জানতে পেরে ইন্দ্রাণীদেবী এগিয়ে আসেন। পুরো যাত্রাপথের অভিজ্ঞতাটিকে লেন্সবন্দী করার সিদ্ধান্ত নেওয়া হয়।‘ সত্যেনবাবুর এই সফর চলাকালীন কলকাতা, বর্ধমান, বেনারস, হরিদ্বার ও লাদাখে গিয়ে তথ্যচিত্রটির কিছু অংশ শ্যুট করেন ইন্দ্রাণীদেবী ও তাঁর টিম। যাত্রাপথের বাকি অংশ নিজেই ক্যামেরাবন্দী করেন সত্যেনবাবু। এর জন্য সত্যেনবাবুকে হ্যান্ডিক্যাম ও প্রশিক্ষণ দিয়ে সাহায্য করেন ইন্দ্রাণী চক্রবর্তী।

শুক্রবার সন্ধ্যায় পরিচিতদের থেকেপুরস্কার জয়ের খবরটি পান ইন্দ্রাণীদেবী। তাঁর কথায়,  ‘সত্যেন দাসের এই অভিনব ও মহৎ উদ্যোগের কথা জানতে পেরেবিষয়টি লেন্সবন্দী করার সিদ্ধান্ত নিই । যাতে বিষয়টি আরও মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়। একাধিক বাধা-বিপত্তি, প্রাকৃ্তিক সংকুলান পথ অতিক্রম করে নির্মিত তথ্যচিত্রটি জাতীয় মঞ্চে স্বীকৃতি আদায় করে নেওয়ায় ভালো লাগছে।‘

Comments
Loading...