Maa Canteen scheme 2021: ৫ টাকায় ডিম-ভাত, মমতার নয়া পদক্ষেপেই বাজিমাত?

২০২১ এর আসন্ন বিধানসভা নির্বাচনের দিকে নজর রেখে মুখ্যমন্ত্রী মাস্টার স্ট্রোক।

২০১১ সালে পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন মমতা ব্যানার্জি। এরপর কেটে গেছে এক দশক। ২০২১ এর আসন্ন বিধানসভা নির্বাচনের দিকে নজর রেখে মুখ্যমন্ত্রী বাংলার গরিব এবং দরিদ্র মানুষকে খাদ্য সরবরাহের জন্য চালু করলেন একটি নতুন প্রকল্প।

পশ্চিমবঙ্গ মা ক্যান্টিন প্রকল্প ২০২১ কী?

মায়ের স্নেহকে প্রতীক করে‌ গরিব এবং প্রান্তিক পরিবারের মুখে অন্ন তুলে দিতে বাংলা সরকার চালু করেছে মা ক্যান্টিন প্রকল্প। এই প্রকল্পে জনগণকে ৫ টাকায় খাদ্য সরবরাহ করা হবে। নতুন এই প্রকল্পটির কথা ২০২১ র ১৫ ফেব্রুয়ারি নবান্ন থেকে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্রকল্প ঘোষণার ৮ দিনের মাথায় রাজ্যের বিভিন্ন জায়গায় এই প্রকল্পটি চালু হয়ে যায় এবং কয়েকদিনের মধ্যেই সাধারণ মানুষের মধ্যে বেশ সাড়া ফেলে দিয়েছে।

মা ক্যান্টিন প্রকল্পটির অন্তর্ভুক্ত রান্নাঘরগুলি রাজ্যের নগর উন্নয়ন এবং পৌর বিভাগের সহায়তায় পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীর অধীনে থাকবে। নতুন এই প্রকল্পটি শুরু করার জন্য রাজ্য সরকার ১০০ কোটি টাকা বরাদ্দ করেছিল।

inlineপ্রকল্পের নামকরণ:

আমরা সবাই জানি মায়েরা স্নেহের সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যদের মুখে অন্ন তুলে দেন। সেই “মা”কে সম্মান জানিয়ে নতুন প্রকল্পটির নামকরণ করা হয়েছে “মা ক্যান্টিন প্রকল্প”।

প্রকল্পের উদ্দেশ্য:

মাত্র ৫ টাকায় ভাত, ডাল, সবজি সহ ডিমের কারি সরবরাহ করে প্রান্তিক এবং গরীব মানুষের খাদ্য সংস্থান ঘটানো।

সময় সীমা:

মা ক্যান্টিন প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত সমস্ত রান্নাঘরগুলি দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত খোলা থাকবে।

কোন কোন জেলায় প্রকল্পটি শুরু হয়েছে?

সদ্য চালু হওয়া নতুন এই প্রকল্পটি রাজ্যের কয়েকটি জেলায় শুরু হয়েছে। তার মধ্যে রয়েছে, কলকাতা, মালদা, দিনাজপুর, মেদিনীপুর এবং হাওড়া। আস্তে আস্তে অন্যান্য জেলাগুলিতেও প্রকল্পটি শুরু হবে বলে আশ্বাস দিয়েছে রাজ্য সরকার।

inline 2মেনু:

নবান্নের এক বিজ্ঞপ্তি অনুযায়ী, মা ক্যান্টিন প্রকল্পের আওতায় থাকা গরিব মানুষেরা যাতে সঠিক পুষ্টি সম্পন্ন খাদ্য সরবরাহ করা হয় এবং তারা যাতে ভরপেট খেতে পারে তা নিশ্চিত করেছে রাজ্য সরকার। মা ক্যান্টিনের মেনুতে থাকবে, ২০০ গ্রাম চালের ভাত, ডাল, সবজি এবং ডিমের তরকারি।

মূল বৈশিষ্ট্য:

পশ্চিমবঙ্গ মা ক্যান্টিন প্রকল্প ২০২১ এর বিশেষ কিছু বৈশিষ্ট্য রয়েছে।

  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মা ক্যান্টিন প্রকল্পটি তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার আম্মা ক্যান্টিন প্রকল্পের সঙ্গে অনেকটাই সদৃশ্য রয়েছে।
  • এই প্রকল্পের আওতায় থাকা সমস্ত গরিব মানুষকে ভর্তুকিযুক্ত খাদ্য সরবরাহ করা হবে। ‌
  • মাত্র ৫ টাকা দিয়ে মিলবে মা ক্যান্টিনের খাবার।

রাজনৈতিক পর্যবেক্ষকরা মা ক্যান্টিনকে গেম চেঞ্জার হিসেবে বর্ণনা করছেন। নামমাত্র দামে দৈনিক পুষ্টিকর খাওয়ার দেওয়ার সুবিধে তৃণমূলের ভোট বাক্সে কতটা ফুল ফোটাতে পারে তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

Comments
Loading...