যাত্রী দুর্ভোগ কমাতে এবার কড়া অবস্থান মুখ্যমন্ত্রীর, ‘দু’দিন দেখব, তারপর বেসরকারি বাস অধিগ্রহণ করে রাস্তায় নামাবে সরকার’

বাস সমস্যা নিয়ে কড়া পদক্ষেপের পথে মমতা ব্যানার্জির সরকার। মঙ্গলবার নবান্ন থেকে তিনি বলেন, আশা করি বৈঠকে যে কথা দিয়েছিলেন তা রাখা হবে। পয়লা জুলাই থেকে ৬ হাজার বাস নামবে রাস্তায়। কথা না রাখা হলে বাস অধিগ্রহণ করে চালাবে রাজ্য সরকার।

বাস সমস্যা নিয়ে এবার চরম পদক্ষেপের হুঁশিয়ারি রাজ্য সরকারের। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী এদিন সাফ জানিয়ে দেন, প্রতিশ্রুতি মতো পয়লা জুলাই থেকে রাস্তায় অতিরিক্ত ৬ হাজার বেসরকারি বাস না নামালে ডিজাস্টার আইনে বাস বাজেয়াপ্ত করবে রাজ্য সরকার। তারপর সেই বাসে ড্রাইভার দিয়ে চালানো হবে। মমতা ব্যানার্জি বলেন, ১ ও ২ তারিখ দেখবো, ৩ জুলাই সরকার জানাবে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, মানুষের স্বার্থে কখনও কখনও কঠোর পদক্ষেপ নিতে হয়। মানুষ অসুবিধায় পড়লে সরকার চুপ করে বসে থাকবে না। মমতা ব্যানার্জি বলেন, ওঁরা আমাদের কথা দিয়ে গিয়েছেন, পয়লা জুলাই থেকে ৬ হাজার বাস নামবে। কিন্তু বাইরে বিভিন্ন বিবৃতি শুনতে পাচ্ছি। আশা করি ওঁদের শুভবুদ্ধির উদয় হবে এবং প্রতিশ্রুতিমতো বাস নামাবেন। এজন্য সরকার ২৭ কোটি টাকা সরকার সাবসিডি দেবে। যদি তা না হয়, সরকার বাধ্য হবে ডিজাস্টার আইনের ধারা প্রয়োগ করতে। তখন সরকার সমস্ত বাস ও বাসকর্মীদের নিয়ে নিজের মতো চালাবে। মুখ্যমন্ত্রীর আবেদন, আইন প্রয়োগ করতে হয় এমন অবস্থায় সরকারকে নিয়ে যাবেন না।

ভাড়া বৃদ্ধি নিয়ে এদিন মমতা ব্যানার্জি বলেন, তেলের দাম বেড়েছে তা নিয়ে কারও কোনও সংশয় নেই কিন্তু যখন তেলের দাম কমে যায়, তখন কি আপনারা বাসের ভাড়া কমান?

এদিন মুখ্যমন্ত্রী মেট্রো নিয়ে জানান, জরুরি পরিষেবা প্রদানকারীদের জন্য মেট্রো চালু করা যায় কিনা তা নিয়ে আলোচনা চলছে। এদিন মমতা জানান, লকডাউনে মর্নিং ওয়াকে ছাড় দেওয়া হবে সকাল সাড়ে ৫ টা থেকে সকাল সাড়ে ৮ টা পর্যন্ত। বিয়েবাড়িতে আসতে পারবেন সর্বাধিক ৫০ জন। পয়লা জুলাই থেকেই খুলে যাচ্ছে কোচবিহারের ৩ বিঘা এলাকার চ্যাংরাবান্দা সীমান্ত।

এদিনই প্রধানমন্ত্রী জানিয়েছেন, নভেম্বরের শেষ পর্যন্ত বিনামূল্যে রেশন জারি রাখবে কেন্দ্র। তার কিছুক্ষণে মধ্যেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ঘোষণা, রাজ্য সরকার আগামী বছরের জুন মাস পর্যন্ত রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া চালিয়ে যাবে। প্রধানমন্ত্রীর ঘোষণা সম্পর্কে তাঁর মন্তব্য, বাংলার ৬০% মানুষ কেন্দ্রের রেশন পান, বাকিরা পান না। তাঁর দাবি, দেশের ১৩০ কোটি মানুষকে রেশন দিতে হবে।

Comments
Loading...