কালা কৃষি আইন প্রত্যাহার করতে হবে, কৃষকদের পাশে আছি, মাটি উৎসবে বললেন মুখ্যমন্ত্রী

পানাগড়ে মাটি উৎসবের সূচনা মঞ্চ থেকে ফের কেন্দ্রের আনা ৩ কৃষি বিল প্রত্যাহারের দাবি জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার এই মঞ্চ থেকে মমতা সরাসরি মোদী সরকারকে আক্রমণ করে বলেন, কেন্দ্রের আনা ৩ টি কৃষি আইনে কৃষকদেরই ক্ষতি হবে। লাভবান হবেন আদানি, আম্বানিরা। বাংলায় কৃষকদের উন্নয়নে আমরা কেন্দ্রের এক টাকাও নিই না। বাংলার কৃষকদের বঞ্চিত করছে কেন্দ্রীয় সরকার।

এদিন মুখ্যমন্ত্রী রাজ্যের কৃষকদের আশ্বস্ত করে বলেন, রাজ্য সরকারই কৃষকদের থেকে ধান কিনবে। মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, কৃষক বন্ধু প্রকল্পের আওতায় বাংলার ৫৫ লক্ষ কৃষক এবার থেকে ৬ হাজার করে পাবেন। কোনও কৃষক মারা গেলে ২ লক্ষ টাকা পাবে তাঁর পরিবার। ভাগচাষীরাও এবার থেকে ৩ হাজার টাকা করে পাবেন। বাংলা শস্যবিমা যোজনা সম্পূর্ণ বিনামূল্যে করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

উৎসবে মুখ্যমন্ত্রী আরও বলেন, বর্ধমান জেলা ধানের জায়গা। এই জেলায় ৫০০ কোটি টাকার প্রজেক্ট করা হয়েছে। ৬ কোটি টাকা খরচ করে মাটি গাঁথা নির্মান করা হয়েছে। মাটি গাঁথায় আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার শেখানো হবে। কৃষকদের উন্নয়ন সাধন আমাদের একমাত্র লক্ষ্য বলে জানান মুখ্যমন্ত্রী। মাটি উৎসবের কথা বলতে গিয়ে মমতা জানান, ২০১২ সালে আমরাই প্রথম মাটি উৎসবের সূচনা করি।

Comments
Loading...