শিশুদের ভাইরাল জ্বর নিয়ে উদ্বিগ্ন মমতা ব্যানার্জি, ৫ সদস্যের কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর

রাজ্যের বিভিন্ন জায়গা থেকে উঠে আসছে শিশুদের ভাইরাল জ্বরে আক্রান্ত হওয়ার খবর। এবার ভাইরাল জ্বর নিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করল রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য ভবনের তরফে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে আছেন এসএসকেএমের ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ সৌমিত্র ঘোষ, কলকাতা মেডিকেল কলেজের শিশু বিশেষজ্ঞ মিহির সরকার, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের চিকিৎসক ভাস্বতী ব্যানার্জি, সংক্রামক রোগ বিশেষজ্ঞ তথা ভাইরোলজিস্ট বিভূতি সাহা, কলকাতা মেডিক্যাল কলেজের শিশু বিশেষজ্ঞ মৌসুমী নন্দী।

রাজ্যজুড়ে শিশুদের মধ্যে দেখা দিয়েছে ভাইরাল জ্বর। শিশুরা কেউ ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত আবার কেউ ম্যালেরিয়া,ডেঙ্গি, সোয়াইন ফ্লুতে আক্রান্ত। কলকাতার বেশিরভাগ সরকারি ও বেসরকারি হাসপাতালে শিশুদের আইসিইউ ভর্তি হয়ে গিয়েছে। ফুলবাগান বিসি রায় শিশু হাসপাতাল জ্বরে আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে ৩০ জন ভর্তি হচ্ছে। এর মধ্যে শিশুদের আইসিইউতে জ্বরে আক্রান্ত হয়ে ১০ জন ভর্তি। তবে শিশুদের মধ্যে কেউ করোনা সংক্রমিত নয়। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বহু শিশু হাসপাতালে ভর্তি।

চিকিৎসকদের মতে দুটি কারণে শিশুরা জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। ঘনঘন আবহাওয়া পরিবর্তনে রূপ বদলাচ্ছে ভাইরাসের। অন্যদিকে করোনার কারণে অনেক শিশু নিয়ম করে ভ্যাকসিন নিতে পারেনি, ফলে তাঁদের মধ্যে আক্রান্তের সংখ্যা অনেক বেশী। এরমধ্যেই শিশুদের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করল রাজ্য স্বাস্থ্য দফতর।

Comments
Loading...