স্বাস্থ্যে সফল বাংলা, চিত্তরঞ্জন হাসপাতালে ‘মাতৃ মা’ ভবনের উদ্বোধনে বললেন মমতা

চিত্তরঞ্জন হাসপাতালে “মাতৃ মা” ভবনের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ২৪ কোটি টাকা দিয়ে নির্মান করা হয়েছে ‘মাতৃ মা’ নামে এই মাদার অ্যান্ড চাইল্ড হাব। সোমবার উদ্বোধনী অনুষ্ঠান থেকে রাজ্যের চিকিৎসা ব্যবস্থার প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের হাসপাতালগুলো আগের থেকে অনেক ভালো হয়েছে। তিনি রাজ্যের সব বিধায়ক, কাউন্সিলর, নার্স, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়ে বলেন, কোভিড মোকাবিলায় বাংলা আজ সফল। করোনা যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদের অবদান তুলে ধরেন তিনি।

[আরও পড়ুন- সাথ দিল স্বাস্থ্যসাথী, ভেলোরে হল অপারেশান, দিদির প্রশংসায় সিপিএম সমর্থক পরিবার]

চিত্তরঞ্জন হাসপাতালের এই নবনির্মিত ভবনে ১০০ শয্যাবিশিষ্ট প্রসূতি বিভাগ রাখা হয়েছে। এছাড়াও এখানে থাকছে, এসএনসিইউ অর্থাৎ অসুস্থ নবজাতক পরিষেবা ইউনিট। এদিন মুখ্যমন্ত্রীর কথায়, তৃণমূল ক্ষমতায় আসার পর এখনও পর্যন্ত রাজ্যে মোট ১৭ টি মাদার অ্যান্ড চাইল্ড হাব তৈরি হয়েছে। পরিষেবার দিক থেকে হাসপাতালগুলির মান অনেক ভালো হয়েছে। অসুস্থ নবজাতকদের চিকিৎসার জন্য আগে ৭ টি এসএনসিই ছিল। যা এখন বেড়ে হয়েছে ৭৫টি।

“মাতৃ মা” ভবনের উদ্বোধন থেকেও মুখ্যমন্ত্রীর মুখে উঠে আসে স্বাস্থ্যসাথী প্রকল্পের কথা। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে মুখ্যমন্ত্রীর কথায়, এই রাজ্যই একমাত্র যেখানে বিনামূল্যে এই কার্ড দেওয়া হচ্ছে। রাজ্যের ১০কোটি মানুষ এই প্রকল্পে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাচ্ছেন বলে দাবি করেন তিনি। এদিন মমতা ব্যানার্জির আরও দাবি, আমাদের সরকার ক্ষ্মতায় আসার পর ৪৩টি সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরি করেছে।

 

Comments
Loading...