পুরুলিয়ায় পদযাত্রায় মমতা, হেমন্তের শপথে যোগ দিয়ে ফের পথে মুখ্যমন্ত্রী

রাঁচীতে হেমন্ত সোরেনের শপথ মঞ্চে ওঠার ২৪ ঘণ্টার মধ্যে পুরুলিয়ায় পদযাত্রায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নয়া নাগরিকত্ব আইন এবং এনআরসির বিরোধিতায় মমতা এর আগে লাগাতার জনসভা, পদযাত্রার ঝড় তুলেছেন। এবার তাঁর গন্তব্য জঙ্গলমহলের পুরুলিয়া। সোমবার দুপুর একটায় পুরুলিয়া শহরের ভিক্টোরিয়া স্কুল এলাকা থেকে শুরু হবে মমতার সিএএ, এনআরসি বিরোধী পদযাত্রা।

গত লোকসভা ভোটে পুরুলিয়ায় বিজেপি জয়ের পর এই প্রথম সেখানে গেলেন মুখ্যমন্ত্রী। তৃণমূল সূত্রের খবর, সোমবার দুপুর একটা নাগাদ পুরুলিয়ার ভিক্টোরিয়া স্কুল এলাকা থেকে পদযাত্রা শুরু হবে। সাড়ে ৩ কিলোমিটার পথ পেরিয়ে পদযাত্রা শেষ হবে পুরুলিয়া ট্যাক্সি স্ট্যান্ডে।

রবিবার সন্ধ্যায় পুরুলিয়ায় প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে একাধিক প্রকল্পের কাজের অগ্রগতির শ্লথতায় উষ্মা প্রকাশ করেছেন মমতা বলে খবর। সরকারি কাজে গতি আনার নির্দেশ দেওয়ার পাশাপাশি দলীয় সংগঠনকে বিজেপি মোকাবিলার দাওয়াই বাতলে দিয়েছেন বলে জানা গিয়েছে।

এই পরিস্থিতিতে পুরুলিয়া তৃণমূলে আবার ধরা পড়েছে উল্লাসের এক ভিন্ন ছবি। পুরুলিয়ার নেতাদের একাংশ বলছেন, এতদিন ঝাড়খণ্ড বিজেপির প্রত্যক্ষ মদত পেয়ে আসছিল পুরুলিয়ার বিজেপি নেতৃত্ব। এবার ঝাড়খণ্ডে বন্ধু সরকার। ফলে পুরুলিয়ায় বিজেপির দুর্দশা আরও বাড়বে। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে সংগঠনকে আরও চাঙা করার পরিকল্পনা চলছে। তাঁদের বিশ্বাস, যে পরিকল্পনায় অক্সিজেন জোগাবে মমতার সোমবারের ঐতিহাসিক পদযাত্রা।

লোকসভায় পুরুলিয়া জয়ের পর আত্মবিশ্বাসী বিজেপি নেতৃত্ব অবশ্য মমতার পদযাত্রাকে গুরুত্ব দিতে রাজি নন। তাঁদের দাবি, পুরুলিয়াবাসীর বিজেপির হাত ছাড়ার প্রশ্ন নেই।

এদিকে রবিবার রাঁচীর শপথ মঞ্চ যেমন বিরোধী ঐক্যের চাঁদের হাট হয়ে উঠেছিল এবং তাতে কার্যত মধ্যমণির ভূমিকায় ছিলেন তৃণমূল নেত্রী। অন্যদিকে রাজ্যে সিএএ, এনআরসি বিরোধিতায় মমতা পথে নেমেছেন সবার আগে, ঝড় তুলেছেন পদযাত্রা, জনসভার। এবার পুরুলিয়া থেকে বিতর্কিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-এনপিআর বিরোধিতার সুর তিনি আরও কতটা চড়ান, সেটাই দেখার।

Comments
Loading...