দেশের গাড়ি শিল্পে মন্দার জের, ৩ হাজার অস্থায়ী কর্মী ছাঁটাই করল মারুতি সুজুকি

আশঙ্কাই সত্যি হল। গাড়ি বাজারের মন্দা সামাল দিতে ৩ হাজার অস্থায়ী কর্মীকে ছাঁটাই করল মারুতি সুজুকি। মারুতি সুজুকির চেয়ারম্যান আর সি ভার্গব মঙ্গলবার জানান, নতুন করে আর ৩ হাজার অস্থায়ী কর্মীর মেয়াদ বাড়াচ্ছে না মারুতি।
যেভাবে অটোমোবাইল সংস্থাগুলি বিপর্যয়ের মুখে পড়েছে, তাতে লোকসান সামাল দিতে কর্মী ছাঁটাই করতে হচ্ছে বলে জানান মারুতি সুজুকির চেয়ারম্যান। মারুতি সুজুকির বার্ষিক সাধারণ সভায় শেয়ার হোল্ডারদের উদ্দেশে আর সি ভার্গব জানান, বিভিন্ন নিয়ম ও উচ্চ করের কারণে গাড়ি দামও বাড়াতে বাধ্য হয়েছেন তারা। পাশাপাশি তিনি জানান, এবছর সিএনজি গাড়ির উৎপাদন ৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মারুতি সুজুকি।
চলতি বছরের জুলাই মাস পর্যন্ত গত ৯ মাস পর্যায়ক্রমে দেশের গাড়ি বাজারে মন্দা দেখা দিয়েছে। প্রথম সারির অটোমোবাইল সংস্থাগুলি দফায় দফায় উৎপাদন বন্ধ রেখে নিজেদের লোকসান সামাল দিচ্ছে। গাড়ি বাজারে চাহিদার অভাবে ৩ হাজার অস্থায়ী কর্মীদের মেয়াদ পুনর্নবীকরণ না করার সিদ্ধান্ত নিয়েছে মারুতি সুজুকি।
প্রসঙ্গত, অগস্ট মাসের প্রথমার্ধে একটি বিবৃতিতে মারুতি সুজুকি জানায়, গত ৭ বছর ধরে তাদের গাড়ি বিক্রি কমছে। চলতি বছরের জুলাই পর্যন্ত সংস্থার মোট গাড়ি বিক্রির হার ৩৪ শতাংশ কমে গিয়েছে বলে জানিয়েছিল ভারতের এক তৃতীয়াংশ গাড়ি উৎপাদনকারী সংস্থা মারুতি সুজুকি। অস্থায়ী কর্মীদের কাজ যেতে পারে বলে তখন থেকেই আশঙ্কা চলছিল।
এদিকে, চাহিদার অভাবে একের পর এক গাড়ি উৎপাদনকারী সংস্থার উৎপাদন বন্ধ করে দেওয়ায় গাড়ির যন্ত্র নির্মাণকারী সংস্থা থেকে ডিলাররাও গভীর সঙ্কটে পড়েছে। কিছুদিন আগে ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশনের এক রিপোর্ট থেকে জানা গিয়েছিল, গত ৩ মাসে গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ২ লক্ষ কর্মীর কাজ গিয়েছে।

Comments
Loading...