পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক, করোনা নিয়ে সচেতনতা বৃদ্ধিতে অভিনব উদ্যোগ শ্রীনগরের উর্দু সংবাদপত্রের

দিন দিন খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি। দেশে করোনা সংক্রমিত হয়েছেন ১২ লক্ষেরও বেশি মানুষ। জম্মু-কাশ্মীরে সোমবার নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৫১ জন। মোট করোনা পজিটিভের সংখ্যা ছাড়িয়েছে ১৫ হাজার। কিন্তু তবুও যেন হুঁশ নেই সাধারণ মানুষের। মুখে মাস্ক না লাগিয়েই আকছার রাস্তায় বেরিয়ে পড়ছেন তাঁরা। তাই মানুষকে সতর্ক করা এবং মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে অভিনব উদ্যোগ নিল জম্মু-কাশ্মীরের একটি দৈনিক সংবাদপত্র।

শ্রীনগর থেকে প্রকাশিত রোশনি নামে এই উর্দু দৈনিক মঙ্গলবার তাদের প্রতি কপির সঙ্গে বিনামূল্যে একটি করে সার্জিক্যাল মাস্ক উপহার দিল পাঠকদের। সঙ্গে লেখা একটি ছোট্ট সতর্কবার্তা, মাস্ক কা ইস্তেমাল জরুরি হ্যায় (মাস্ক ব্যবহার জরুরি)। রোশনির পাতাতেও উল্লেখ করা হয় ‘মাস্কের ব্যবহারে শুধু নিজেকে নয়, আশেপাশের মানুষকেও সুস্থ রাখা যেতে পারে।’

উর্দু দৈনিকটির সম্পাদক জাহুর শোরা বলেন, এই মুহূর্তে সবথেকে জরুরি কাজ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। মহামারির ভয়াবহতা নিয়ে তাদের সজাগ করা। সেই দায়িত্ব কিছুটা হলেও বর্তায় সংবাদমাধ্যমের ওপরে। তাই বিনামূল্যে এই মাস্ক বিতরণের সিদ্ধান্ত। তবে পুরো বিষয়টিই পত্রিকার সৃজনশীল বিভাগের দায়িত্ব থাকা জেহাদ শোরার মস্তিষ্কপ্রসূত বলে জানান পত্রিকার সম্পাদক।

এমন উদ্যোগে নেওয়ায় সোশ্যাল মিডিয়ায় রোশনির ঢালাও প্রশংসা করছেন নেটিজেনরা। প্রকাশকদের সাধুবাদ জানিয়েছেন অনেকে। মাত্র ২ টাকার দৈনিকের সঙ্গে বিনামূল্যে মাস্ক বিতরণের এমন অভিনব উদ্যোগ সত্যিই সংবাদমাধ্যমটির সমাজের প্রতি দায়বদ্ধতা ও কর্তব্যের পরিচয় দিয়েছে বলে মনে করছেন নেটিজেনরা।

Comments
Loading...