আনলক ১ শেষে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার থেকে দেশে শুরু হচ্ছে দ্বিতীয় পর্বের আনলক। মঙ্গলবার বিকেল ৪ টেয় প্রধানমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী গরিব অন্ন যোজনার মেয়াদ বাড়িয়ে নভেম্বরের শেষ পর্যন্ত করে দেওয়া হয়েছে। এর ফলে দেশের ৮০ কোটিরও বেশি মানুষ উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী বলেন, জুলাই থেকেই দেশে উৎসবের মরশুম চলে আসে, তা চলতে থাকে নভেম্বর মাস পর্যন্ত। এ কথা মাথায় রেখে নরেন্দ্র মোদী জানান, প্রধানমন্ত্রী গরিব অন্ন যোজনার সুবিধা দেশবাসী নভেম্বর মাসের শেষ পর্যন্ত পাবেন।

নরেন্দ্র মোদী দাবি করেন, এই স্কিমের মাধ্যমে দেশের ৮০ কোটি মানুষের কাছে লকডাউন চলাকালীন খাবার পৌঁছে দেওয়া গিয়েছে। বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়ে এই প্রক্রিয়াকে নভেম্বর অবধি টানা হল।

প্রধানমন্ত্রী জানান, এই স্কিমের আওতায় যাঁরা আছেন, তাঁরা প্রত্যেকে মাথাপিছু ৫ কেজি করে গম বা চাল বিনামূল্যে পাবেন। পরিবার পিছু মাসে ১ কেজি করে ছোলাও দেওয়া হবে। আগামী ৫ মাস এই প্রকল্পের জন্য ৯০ হাজার কোটি টাকা খরচ হবে। আগে যে ৩ মাস এই প্রকল্প চলেছে তা ধরলে খরচ দেড় লক্ষ কোটি টাকার উপর, জানান প্রধানমন্ত্রী। মোদী জানান, এই প্রকল্পের সুফল পেয়েছেন দেশের ৮০ কোটিরও বেশি মানুষ। পাশাপাশি এক দেশ, এক রেশন কার্ডের হয়েও ফের একবার সওয়াল করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, সঠিক সময় লকডাউন জারি করার সিদ্ধান্তের জেরে আজ ভারত বিশ্বের অনেক দেশের চেয়ে ভালো অবস্থায় আছে। কিন্তু তাঁর আবেদন, আনলক পর্ব শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সুরক্ষাবিধি মানার ব্যাপারে আমাদের কিছু গড়িমসি এসেছে। যা বিপজ্জনক, বলেন নরেন্দ্র মোদী।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us