সংবাদসংস্থা PTI এর চেয়ারম্যান হলেন অভীক সরকার

দেশের অন্যতম প্রধান সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার (PTI) চেয়ারম্যান পদে বসতে চলেছেন অভীক সরকার। সোমবার আনন্দবাজার গোষ্ঠীর ভাইস চেয়ারম্যান তথা আনন্দবাজার পত্রিকার প্রাক্তন সম্পাদক অভীক সরকারকে তাদের পরবর্তী চেয়ারম্যান হিসাবে ঘোষণা করেছে পিটিআই। গত শনিবার সংস্থার বোর্ড অফ ডিরেক্টরসের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হয়েছে। পঞ্জাব কেশরী গ্রুপের চিফ এডিটর বিজয়কুমার চোপড়ার স্থলাভিষিক্ত হলেন আনন্দবাজার পত্রিকার প্রাক্তন সম্পাদক।
৭৫ বছর বয়সী অভীক সরকারের সাংবাদিকতায় হাতেখড়ি কলেজ পাশের পরপরই। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর উচ্চশিক্ষার জন্য তিনি ব্রিটেনে চলে যান। সেখানে সাংবাদিকতার পাঠ নেন তিনি। দ্য সানডে টাইমস-এর এডিটর স্যার হেরল্ড এভানসের সান্নিধ্য লাভ করেন। দেশে ফিরে দীর্ঘদিন সাফল্যের সঙ্গে আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন অভীক সরকার। তাঁর সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ রদবদল হয় আনন্দবাজার সংস্থায়। ২০০৩ সালে স্টার নিউজ থেকে এবিপি নিউজের বদলের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অভীকবাবুর। ২০১৬ সালে আনন্দবাজার গ্রুপের সম্পাদক পদ থেকে ইস্তফা দেন তিনি। এছাড়া পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর ছিলেন তিনি। ছিলেন বিজনেস স্ট্যান্ডার্ড এর ফাউন্ডিং এডিটর।
অভীক সরকার প্রায় দশ বছর রয়্যাল ক্যালকাটা গলফ ক্লাবের অধিনায়ক ছিলেন।
অভীক সরকার ও বিজয়কুমার চোপড়ার পাশাপাশি পিটিআই-এর বোর্ড মেম্বারদের মধ্যে রয়েছেন টাইমস অফ ইন্ডিয়ার বিনীত জৈন, দৈনিক জাগরণ-এর মহেন্দ্র মোহন গুপ্ত, দ্য হিন্দুর এন রবি প্রমুখ।

Comments
Loading...