নির্ভয়া কাণ্ড: মামলা থেকে কেন সরে গেলেন এক দোষীর আইনজীবী? বৃহস্পতিবারই কি চূড়ান্ত শুনানি

নির্ভয়া-কাণ্ডের অন্যতম দোষী পবন সিংহের আইনজীবী মামলা থেকে সরে যাওয়ায় চারজনের ফাঁসি নিয়ে ফের জটিলতা দেখা দিল বুধবার। মামলার পরবর্তী শুনানি বৃহস্পতিবার হবে বলে জানাল পাতিয়ালা হাউস কোর্ট। এই ঘটনার ফের হতাশ হয়ে পড়েছে নির্ভয়ার পরিবার। এদিন আদালত চত্বরেই কান্নায় ভেঙে পড়ে নির্ভয়ার মা আশা দেবী বলেন, বিচার ব্যবস্থার উপর ক্রমেই আস্থা হারিয়ে ফেলছি।
২০১২ সালে নির্ভয়াকে ধর্ষণ ও খুনের মামলায় দোষীদের দ্রুত ফাঁসির আদেশ কার্যকর করতে নির্ভয়ার বাবা-মা ও রাজ্য সরকারের তরফে মঙ্গলবার পিটিশন দাখিল হয়। বুধবার পাতিয়ালা হাউস আদালতের দায়রা বিচারক ধর্মেন্দ্র রানা বৃহস্পতিবার পর্যন্ত মামলার শুনানি মলতুবি রাখেন। কারণ, নির্ভয়া-কাণ্ডের চার দোষীর মধ্যে পবন সিংহের আইনজীবী এ পি সিংহ নিজেকে এই মামলা থেকে সরিয়ে নেন। পবনের আইনি সহায়তা কার্যকর করতে বুধবার শুনানি মুলতুবি রাখে আদালত।
এদিন শুনানি চলাকালীন ফাঁসির সাজা পাওয়া পবনের আইনজীবী নোটিস গ্রহণে অসম্মতি প্রকাশ করে জানিয়ে দেন, তিনি আর পবনের হয়ে সওয়াল করবেন না। এর তীব্র বিরোধিতা করে নির্ভয়ার বাবা-মা অভিযোগ করেন, এভাবে ইচ্ছা করে আইনি প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হচ্ছে। এদিকে নতুন করে দোষী পবন সিংহের আইনজীবী বাছার নির্দেশ দেয় আদালত। দায়রা আদালতের বিচারকের মন্তব্য, যে কোনও আসামীর শেষ নিঃশ্বাস পর্যন্ত আইনি সহায়তা পাওয়ার অধিকার আছে।
আদালতের এই নির্দেশের পর ক্ষোভে ফেটে পড়ে নির্ভয়ার মা বলেন, আদালতের এটা বোঝা উচিত যে, ইচ্ছাকৃতভাবে দোষীদের ফাঁসির প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হচ্ছে। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, যদি পবন সিংহের জন্য নতুন আইনজীবীকে যুক্ত করা হয়, তিনি আবার মামলার খাতিরে অতিরিক্ত সময় চাইতে পারেন। এভাবেই দোষীরা কৌশলে শাস্তির খাঁড়া এড়িয়ে যাচ্ছে, কিন্তু আদালত বুঝছে না। তিনি বলেন, আমি সব আশা ও আস্থা হারিয়ে ফেলেছি। আবার নতুন আইনজীবী দোষীদের হয়ে নতুন করে সওয়াল করবেন, আবার সময় গড়াবে। এভাবেই মামলা চলতে থাকবে!

Comments
Loading...