দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ঠাঁই পাচ্ছে না পশ্চিমবঙ্গের ট্যাবলো

দিল্লিতে ২০২০ সালের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে থাকবে না পশ্চিমবঙ্গের ট্যাবলো। বুধবার প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। যা নিয়ে কেন্দ্রের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সম্পর্ক আরও ঘোরালো হল বলে মনে করছে রাজনৈতিক মহল।
প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাবিত ট্যাবলোর থিম, ভাবনা, ডিজাইন ও নান্দনিক বিষয় পর্যালোচনা করে দেখেছে মন্ত্রকের বিশেষ কমিটি। প্রজাতন্ত্র দিবসের প্যারেডের নির্ধারিত সময়ের মধ্যে যে অল্প কয়েকটি ট্যাবলো বেছে নিতে হয়েছে কমিটিকে, তাতে পশ্চিমবঙ্গের জায়গা হয়নি বলে জানা গিয়েছে।
২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৩২ টি এবং বিভিন্ন মন্ত্রক থেকে ২৪ টি ট্যাবলোর প্রস্তাব এসেছিল প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষ কমিটির কাছে। তাতে পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাবে মেনে নেয়নি ট্যাবলো বাছাই সংক্রান্ত ওই কমিটি। দুটি বৈঠকের পর রাজ্য সরকারের প্রস্তাবে আর এগোয়নি তারা বলে মন্ত্রকের এক বিবৃতিতে প্রকাশ। সব প্রস্তাব খতিয়ে দেখিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১৬ টি ও কেন্দ্রীয় মন্ত্রকের ছ’টি ট্যাবলো বেছে নেওয়া হয়েছে। মোট পাঁচটি বৈঠকের পর দিল্লির প্রজাতন্ত্র দিবসের প্যারেডে কোন কোন ট্যাবলো অংশ নেবে তার তালিকা প্রস্তুত করা হয়। তাতে বাদ গিয়েছে পশ্চিমবঙ্গের নাম। এ বছর দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারা।

Comments
Loading...