চাঁদে 4G নেটওয়ার্ক তৈরি করবে নোকিয়া, চন্দ্রপৃষ্ঠে নিমেষে HD ভিডিও স্ট্রিমিং!

ঘরে বসে মোবাইলে 4G নেটওয়ার্ক মিলছে না! বন্ধুস্থানীয়দের এই অভিযোগ বহুশ্রুত। লকডাউনের সময় 4G নেটওয়ার্ক ধরতে শিক্ষকের গাছের মগডালে উঠে পড়ানোর ছবিও ভোলার নয়। এমন সময় খবর এল, চাঁদে 4G নেটওয়ার্ক স্থাপন করতে চলেছে নোকিয়া। অর্থাৎ, ঘরে বাইরে নেটওয়ার্ক না পেলে এবার চাঁদে ট্রাই করতেই পারেন!

ফিনল্যান্ডের বৃহত্তম কনজ্যুমার ইলেক্ট্রনিক্স নির্মাতা নোকিয়া মূলত মার্কিন গবেষণা সংস্থা নাসার ৩৭০ মিলিয়ন ডলারের একটি প্রকল্পে ১৪.১ মিলিয়ন ডলারের এই কাজের বরাত পেয়েছে। চাঁদে নভশ্চর পাঠানো প্রকল্পের আওতায় 4G/LET কমিউনিকেশন সিস্টেম তৈরি করবে নোকিয়া।

পৃথিবী যখন 5G নেটওয়ার্কের দিকে এগোচ্ছে তখন চাঁদে 4G কেন? এর ব্যাখ্যায় নোকিয়ার ওয়েবসাইটে জানাচ্ছে, 5G নেটওয়ার্কের সিগনাল খুব কম দূরত্ব অতিক্রম করতে পারে কিন্তু 4G নেটওয়ার্কের ক্ষেত্রে কোনও সীমাবদ্ধতা নেই। ফলে 4G নেটওয়ার্কের মাধ্যমে অনায়াসে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস), লুনার রোভার ও নভোচারীদের মধ্যে যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে। কেমন স্পিড হবে? নোকিয়ার দাবি, ফোরজি নেটওয়ার্কের সাহায্যে চাঁদের মাটিতে দাঁড়িয়ে নিমেষে HD ভিডিও স্ট্রিম করা যাবে।

২০২৪ সাল নাগাদ চাঁদে নভোশ্চর পাঠানো হবে। তার আগে প্রায় চার বছর চাঁদে গবেষণার কাজে 4G নেটওয়ার্ক ব্যবহৃত হবে।

Comments
Loading...