এনআরএসে চালু হচ্ছে বিনামূল্যে টেস্ট টিউব বেবি ক্লিনিক, সরকারি হাসপাতালে দেশে প্রথম এই চিকিৎসা বাংলায়

এবার নীল রতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চালু হতে চলেছে নতুন টেস্ট টিউব বেবি বা আইভিএফ (ইনভিট্রো ফারটিলাইজেশন) ক্লিনিক। ভারতে টেস্ট টিউব বেবির জনক প্রবাদপ্রতিম ডাক্তার সুভাষ মুখোপাধ্যায়ের নামে নামাঙ্কিত হতে চলেছে এই নতুন ক্লিনিকটি। এখানে মানুষ বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবেন। রাজ্যের এক স্বাস্থ্য কর্তা জানান, একান্ত যদি কোনও খরচা হয়, তা বেসরকারি ক্লিনিকের তুলনায় প্রায় ৭০-৭৫ শতাংশ কম হবে। দেশে এনআরএস-ই প্রথম সরকারি হাসপাতাল, যেখানে সাধারণ মানুষ বিনামূল্যে এই অত্যাধুনিক মানের চিকিৎসা পরিষেবা নিতে পারবেন।
এই মুহূর্তে বেসরকারি প্রতিষ্ঠানে এই ধরনের চিকিৎসা পরিষেবার খরচ সাধারণ মানুষের নাগালের বাইরে বললেই চলে। এই আইভিএফ পদ্ধতিতে সাধারণত ছ’টি সাইকেল থেকে। প্রতিটি সাইকেলের খরচ পড়ে দেড় থেকে দুই লক্ষ টাকা। তবে তাতেও সাফল্যের হার ৩০ থেকে ৪০ শতাংশের বেশি নয়। যদি কেউ ছ’টি সাইকেলই পূরণ করতে পারেন তাহলে তাঁর সাফল্যের হার ৮০-৯০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। তার সঙ্গে  পাল্লা দিয়ে বাড়ে চিকিৎসার খরচ। যা গরিব মানুষের সাধ্যাতীত। ফলে সন্তানসুখ থেকে আজীবন বঞ্চিতই থেকে যান তাঁরা। তাই এই ক্লিনিকটি পুরোদমে কাজ শুরু করার পর বহু গরিব মানুষ উপকৃত হবেন।
এনআরএস মেডিক্যাল কলেজের অধ্যক্ষ শৈবাল কুমার মুখোপাধ্যায় জানান, এই ক্লিনিকটি চালু করতে যে ডাক্তারি সরঞ্জামের প্রয়োজন তার ৯৫ শতাংশই তাঁদের হাতে চলে এসেছে। স্বাস্থ্য ভবনের ছাড়পত্র পেলে বাকি সরঞ্জামগুলিও কিনে ফেলা হবে। এছাড়া খোঁজ চলছে এক অভিজ্ঞ এমব্রায়োলজিস্টের। এই সব প্রক্রিয়া শেষ হতে আরও কয়েক মাস লাগতে পারে। তবে অধ্যক্ষ জানান, চলতি বছরের জুন মাসের মধ্যেই চালু হয়ে যাবে এই ক্লিনিক।
হাসপাতাল সূত্রের খবর, এটি একটি ডে কেয়ার পদ্ধতি। রোগী দিনের দিনই বাড়ি ফিরে যেতে পারেন। কোনও সমস্যা দেখা না দিলে রোগীর ভর্তি হওয়ারও প্রয়োজন পড়ে না। সাধারণ মানুষের চাহিদার কথা মাথায় রেখে আপাতত চারটি বেডের ব্যবস্থা করা হচ্ছে।

Comments
Loading...