‘O’ ব্লাড গ্রুপে করোনার ঝুঁকি কম, সংক্রমণ শঙ্কা বেশি কাদের জানেন? কী বলছে গবেষণায়

করোনা ঠেকাতে মুখে মাস্ক, বারবার হাত ধোয়া, ফিজিক্যাল ডিসট্যান্সিং তো আছেই, তারপরেও কেউ করোনা সংক্রমিত হবেন কিনা, তা অনেকটাই নির্ভর করছে ওই ব্যক্তির রক্তের গ্রুপের উপর! সম্প্রতি ‘ব্লাড অ্যাডভান্সেস’ (Blood Advances) নামে এক পত্রিকায় প্রকাশিত দুটি গবেষণাপত্রে এমনটাই দাবি করা হয়েছে।

গবেষকদের দাবি, ‘O’ ব্লাড গ্রুপের ব্যক্তিদের মধ্যে করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় কম। অন্যদিকে যাঁদের ব্লাড গ্রুপ ‘A’ এবং ‘AB’ তাঁদের করোনা হওয়ার ঝুঁকি অনেক বেশি।

সংশ্লিষ্ট গবেষণা প্রসঙ্গে ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন জানান, প্রায় তাঁরা মোট ৪ লক্ষ ৭৩ হাজার মানুষের উপর এই পরীক্ষা চালিয়েছিলেন। লক্ষ লক্ষ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তাঁরা এই সিদ্ধান্তে এসেছেন। গবেষণাপত্রে তাঁদের দাবি AB ব্লাড গ্রুপের মানুষের শুধু করোনার ক্ষেত্রেই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডির মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি তুলনামূলকভাবে বেশি। তাঁরা জানান, যাঁদের ব্লাড গ্রুপ ‘A’ অথবা ‘AB’, তাঁদের মধ্যে কিডনি বিকল হওয়ার আশঙ্কা আছে। গবেষকদের দাবি অনুযায়ী, অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনে ‘AB’ ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) ভোগেন।

সমীক্ষায় দেখা গিয়েছে যে ‘A’ ব্লাড গ্রুপের ব্যক্তিদের করোনা হলে তা গুরুতর আকার নেওয়ার আশঙ্কা বেশি। অন্যদিকে বেশিরভাগ ক্ষেত্রেই ‘O’ ব্লাড গ্রু‌পের ব্যক্তিদের করোনা সংক্রমণ খুব অল্পেই সেরে যাওয়ার প্রমাণ মিলেছে। কিন্তু ‘A’ এবং ‘AB’ ব্লাড গ্রুপের ব্যক্তিদের ফুসফুসের সমস্যা, রেনাল ড্যামেজ দেখা দেওয়ার আশঙ্কা বেশি দেখা যায়। এই ব্লাড গ্রুপের রোগীদের হাসপাতালে ভর্তি করার পর ভেন্টিলেশনেও রাখতে হতে পারে বলে লেখা হয়েছে এই গবেষণাপত্রে।

 

কীসের ভিত্তিতে এই দাবি? 

গবেষকরা জানাচ্ছেন, বিভিন্ন ব্লাড গ্রুপ শরীরে কীভাবে ক্লট করবে তার ধরণ ভিন্ন হয় এবং শরীরে রক্ত সঞ্চালনের ধরণও আলাদা। সেই কারণেই ভিন্ন ব্লাড গ্রুপ শরীরে আলাদা আলাদা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

গবেষণাপত্রে বলা হয়েছে, আমাদের শরীরে কোন গ্রুপের রক্ত প্রবাহিত হচ্ছে তা করোনার ভয়াবহতা এবং স্বাস্থ্য সংকটের মধ্য সংযোগ স্থাপন করে। আমাদের স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য সমস্যা করোনার গুরুত্বকে বাড়িয়ে দেয়।

Comments
Loading...