ফের বাড়ছে সংক্রমণ, নতুন করে লকডাউনের পথে ইংল্যান্ড, করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে নাজেহাল ইউরোপ

ফের ইংল্যান্ডে লকডাউন। করোনা সংক্রমিতের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত প্রধান মন্ত্রী বরিস জনসনের। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ধাক্কা মেরেছে ইউরোপে।

গত মাসেই ব্রিটেনের এক পত্রিকায় নতুন করে লকডাউনের কথা প্রকাশিত হয়। ২ রা ডিসেম্বের পর্যন্ত চলবে এই দফার একমাসের লকডাউন, বলে ডাউনিং স্ট্রিট সূত্রে খবর।

এখন ইউরোপে দৈনিক ২০ হাজার মানুষ সংক্রমিত হচ্ছেন। তার মধ্যে ব্রিটেনে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা সবচেয়ে বেশি৷ বিশেষজ্ঞরা বলেছেন এখনই ব্যবস্থা না নিলে মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

ব্রিটেনের প্রধান মন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, “করোনাভাইরাস আপৎকালীন মজুরি ভর্তুকি স্কিম চালু হচ্ছে৷ যাতে যে কর্মীরা কাজ করতে পারবেন না, তাঁদের হাতে অর্থ তুলে দেওয়া যায়৷ সরকার বেতনের ৮০ শতাংশ দেবে৷”

একমাসের লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বেরোতে পারবেন না মানুষ। তবে স্কুল, বিশ্ববিদ্যালয় খোলা থাকবে৷ টেক অ্যাওয়ে পরিষেবা খোলা থাকবে৷ অত্যাবশ্যকীয় নয় এরকম সমস্ত দোকান বন্ধ থাকবে৷ জনসন বলেন, যদি এখনই কঠিন সিদ্ধান্ত না নেওয়া যায়, তাহলে পরিবারের সঙ্গে ক্রিসমাস পালন করা অসম্ভব৷

Comments
Loading...