দিওয়ালির আগেই সবজির দাম দেখে চোখ জল আসছে বাঙালির!

উৎসবের মরশুমে প্রতিবারই দাম বাড়ে নিত্য প্রয়োজনীয় সবজির। এইবারেও তার ব্যতিক্রম ঘটেনি। তবে অন্যবারের তুলনায় এবারে যেন বাজারে আগুন লেগেছে। দুর্গা পূজা আর লক্ষ্মী পূজা চলে গেলেও সামনেই বাঙালির কালী পূজা ভাইফোঁটা ইত্যাদি এখনও আছে। তার আগেই সবজিতে হাত দিতে নাভিশ্বাস উঠেছে ক্রেতাদের। কেন এরকম হল?

অন্যান্যবারে নিত্য প্রয়োজনীয় সবজির দাম সেভাবে বাড়ে না। অন্তত যে সবজি বাঙালি সবসময় খায়, অর্থাৎ আলু, তার দামই একেবারে আকাশছোঁয়া। নিতান্ত আলু আর পেঁয়াজ ছাড়া বাঙালির খাওয়া চলেনা । আর ওই আলু-পিঁয়াজ কিনতে গিয়ে নিত্যদিন বাজারে হাতে ছ্যাঁকা খাচ্ছেন বাঙালি।

বিশেষত বেশি সমস্যায় পড়েছেন বাঙালি আলুর দাম নিয়ে। সবার প্রথমে পাতে পড়া কোনও সবজির মধ্যে আলু হল অন্যতম। সে ক্ষেত্রে লকডাউনের প্রথম দিন থেকে আলুর দাম ছিল আকাশছোঁয়া। আলু কিনতে গিয়ে বেশ ভালোই বেকায়দায় পড়ছিলেন মানুষ। জ্যোতি আলুর দাম পুজোর আগে ছিল ৩২, ৩৩ টাকা অবধি। পুজোর পর সেই দাম এক লাফে ৪০ এ গিয়ে পৌঁছেছে। অন্যদিকে আরও কিছু ভাল জাতের আলু যেমন চন্দ্রমুখি যেন প্রায় সোনার দরে বিক্রি হচ্ছে। অনেকেই বলছেন আলু এখন মহার্ঘ হয়ে উঠেছে। মালদা থেকে কলকাতা সর্বত্র এই একই চিত্র চোখে পড়ছে।

Comments
Loading...