Opinion Poll: মমতার ভবিষ্যদ্বাণী মিলে গেল ABP Ananda-Cvoter সমীক্ষায়, আরেকটি সংস্থাকে দিয়ে সমীক্ষার সিদ্ধান্ত

ভোট সমীক্ষা নিয়ে বঙ্গ রাজনীতিতে চূড়ান্ত জল্পনা

সোমবার রাতে ABP Ananda-C Voter ওপিনিয়ন পোলে তৃণমূল ১৫৪-১৬২ টি আসন পাবে বলে ইঙ্গিত, বিজেপি পাবে ৯৮-১০৬ টি আসন। 

এই সমীক্ষা নিয়ে নন্দীগ্রামের সভা থেকে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছিলেন মমতা ব্যানার্জি। মঞ্চ থেকেই মমতা বলে দিয়েছিলেন কাকে কত আসন দেওয়া হবে। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল মমতা ব্যানার্জির বলা সংখ্যার সঙ্গে মোটের উপর মিলে গিয়েছে ABP Ananda-C Voter ওপিনিয়ন পোল। 

কী বলেছিলেন মমতা? 

সোমবার দুপুরে নন্দীগ্রামের মঞ্চে তৃণমূল নেত্রী বলেন, আমি জানি কতগুলো সমীক্ষা করা হয়েছে। কেউ কেউ সার্ভে দেখাবে। তারপরই মমতা অভিযোগ করেন, সার্ভে হয়েছে একরকম আর বিজেপি নেতারা চাপ দিয়ে তাকে বদলে দিচ্ছে। তাঁর দাবি সমীক্ষায় তৃণমূল ২১১ টি আসন পাবে বলে ইঙ্গিত ছিল। কিন্তু বিজেপি নেতাদের চাপে তাকে কমিয়ে ১৫৮ করা হয়। মমতার আরও দাবি, সমীক্ষায় বিজেপি পেয়েছিল মাত্র ৫১ টি আসন। কিন্তু বিজেপি নেতাদের চাপে বিজেপিকে ৯২ বা ১০২ আসন পাবে বলে দেখানো হয়েছে। মমতা ব্যানার্জির কথায়, তৃণমূল ২১১ পেয়েছে, তুমি লেখ ১৫৮ পেয়েছে। বিজেপি ৫১ পেয়েছে মাত্র, ওকে ৯২ দেখাও ১০২ দেখাও। কিন্তু কাদের নিশানা করলেন মমতা? তার উত্তরও মঞ্চে দাঁড়িয়ে দিয়েছেন। মমতা বলেন, দিল্লির নেতারা চাপ দিচ্ছেন। সংবাদমাধ্যম ভয়ে চুপ করে আছে। এরপর সংবাদমাধ্যমের কাছে মমতার প্রশ্ন, আর কতদিন ভয় পাবেন? কাগজপত্র কিন্তু চেপে রাখা যায় না। ঠিক বেরিয়ে যাবে। মমতার নিশানা যে বিজেপির দিকে তা বুঝতে অসুবিধা হয় না। 

ABP Ananda চ্যানেলে ১৪ জানুয়ারি একটি ভোট সমীক্ষা দেখানো হবে বলে জানানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট দিনে সমীক্ষা দেখানো হয়নি। তারপরই তৃণমূল সরাসরি বিজেপির চাপের অভিযোগ করে। বলা হয়, দিল্লির বিজেপি নেতাদের চাপে ভোট সমীক্ষা বন্ধ রাখতে বাধ্য হয়েছে ABP Ananda। ABP Ananda অবশ্য বিজেপির চাপের অভিযোগ অস্বীকার করেছে। 

কিন্তু প্রশ্ন হল, সমীক্ষা সম্প্রচারের ঘণ্টা চারেক আগে কলকাতা থেকে ১৩০ কিলোমিটার দূরে নন্দীগ্রামে বসে কী করে সমীক্ষার ফলের সঙ্গে নিজের দেওয়া সংখ্যা মিলিয়ে দিলেন মুখ্যমন্ত্রী? মমতা বললেন তৃণমূলকে দেওয়া হবে ১৫৮ টি আসন। ABP Ananda-C Voter ওপিনিয়ন পোলে তৃণমূলকে দেওয়া হয়েছে ১৫৪-১৬২ আসন। অন্যদিকে মমতার দাবি ছিল বিজেপিকে দেওয়া হবে ৯২ বা ১০২। ABP Ananda-C Voter ওপিনিয়ন পোলে বিজেপি পেল ৯৮-১০৬ টি আসন। 

ABP Ananda-C Voter ওপিনিয়ন পোলের অনুষ্ঠান চলাকালীনই ABP Ananda চ্যানেলের প্রধান সুমন দে জানান, শুধু CVoter নয়, আরও একটি আন্তর্জাতিক স্তরের সমীক্ষক সংস্থাকে দিয়ে সমান্তরাল ভাবে সমীক্ষা করানো হবে। 

এখন দেখার দুই সংস্থার সমীক্ষায় কোনও বদল দেখা যায় কিনা।

Comments
Loading...