প্যান কার্ড বাধ্যতামূলক করছে আয়কর দফতর, কার্ডে বাবার নাম আর আবশ্যিক নয়

বছরে নির্দিষ্ট পরিমাণ টাকার আর্থিক লেনদেনে এবার প্যান কার্ড আবশ্যিক করতে চলেছে আয়কর দফতর। পাশাপাশি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্যান কার্ডে বাবার নাম থাকা আর আবশ্যিক নয়। সিঙ্গল পেরেন্ট-এর ক্ষেত্রে মায়ের নামও থাকতে পারবে প্যান কার্ডে।
বার্ষিক ২ লক্ষ টাকার ওপরে আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যিক করতে চলেছে আয়কর দফতর। ৫ই ডিসেম্বর থেকে এই নয়া নিয়ম লাঘু হবে বলে জানানো হয়েছে দ্য সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস-এর (সিবিডিটি) পক্ষ থেকে।
কোনও ব্যক্তির ক্ষেত্রে বছরে ২ লক্ষ টাকার বেশি আর্থিক লেনদেন করতে, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে এবং কিছু বিশেষ ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যিক হতে চলেছে।
সিবিডিটি জানিয়েছে, ৫ ই ডিসেম্বর থেকে প্যান কার্ড সংক্রান্ত যে নিয়মগুলি লাঘু হতে চলেছে তা হল, কোনও সংস্থার ক্ষেত্রে বার্ষিক ২.৫ লক্ষ টাকার লেনদেন করতে গেলে আগামী ৩১ শে মে ২০১৯ এর মধ্যে প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে।
এছাড়াও ৫ টি নতুন নিয়ম সংযুক্ত হতে চলেছে। কোনও কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর, ডিরেক্টর, পার্টনার, ট্রাস্টি, প্রতিষ্ঠাতা, কর্তা, চিফ এক্সিকিউটিভ অফিসার, প্রিন্সিপাল অফিসার প্রমুখ যাঁদের প্যান কার্ড নেই, তাঁরা আগামী ৩১ শে মে’র মধ্যে প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। যে কোনও ব্যক্তির বার্ষিক লাভ, টার্নওভার বা গ্রস রিসিপ্টস ৫ লক্ষ টাকার মধ্যে থাকলেও নয়া নিয়মে প্যান কার্ড আবশ্যিক।
ইনকাম ট্যাক্স অফিসের ঘোষণা মাফিক, প্যান কার্ডের আবেদনপত্রেও বেশ কিছু পরিবর্তন করা হচ্ছে।
প্যান কার্ডে বাবার নাম থাকা আর আবশ্যিক নয়। সিঙ্গল পেরেন্ট-এর ক্ষেত্রে আবেদনকারীর বাবার নাম না থাকলেও চলবে। এই নয়া নিয়মও লাঘু হতে চলেছে ৫ ই ডিসেম্বর থেকে।
এছাড়া, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে বা ইনকাম ট্যাক্স জমা দিতে প্যান কার্ড জরুরি।

Comments
Loading...