ইভিএমের নিরাপত্তা সুনিশ্চিত করতে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা, কমিশনকে নির্দেশ দেওয়ার আবেদন শীর্ষ আদালতের কাছে

দ্বিতীয় দফা লোকসভা ভোটের ঠিক আগে, ইভিএমের নিরাপত্তা সুনিশ্চিত করতে জনস্বার্থ মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। আইনজীবী তথা তামিলনাড়ু আন্নাল আম্বেদকর ল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, এম শ্রীনিবাসন তাঁর জনস্বার্থ মামলায় আর্জি জানিয়েছেন, ভোটগ্রহণ হয়ে যাওয়ার পরে ইভিএমের নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিক শীর্ষ আদালত।
১১ ই এপ্রিল প্রথম দফা নির্বাচনের পরে বিজেপি বিরোধী দলগুলি ইভিএমে কারচুপি ও ত্রুটির অভিযোগে সরব হয়েছে। নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে ৬৬ জন প্রাক্তন আমলা রাষ্ট্রপতিকে চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছেন। এই প্রেক্ষিতে ইভিএমের নিরাপত্তা নিয়ে জনস্বার্থ মামলা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
জনস্বার্থ মামলায় আইনজীবী এম শ্রীনিবাসন জানান, শুধু অবাধ ও স্বচ্ছ ভোট গ্রহণ নয়, কাউকে ভয় না পেয়ে বা কারও প্রতি পক্ষপাতিত্ব না দেখিয়ে নির্বাচন সম্পন্ন করতে পারাই নির্বাচন কমিশনের মূল দায়িত্ব। হলফনামায় আইনজীবী আরও জানান, স্বচ্ছ ও অবাধ ভোট গ্রহণই গণতন্ত্র প্রতিষ্ঠার প্রাথমিক উপাদান। তাই ভোটের সময় যদি ইভিএম কারচুপি বা ইভিএম খারাপের অভিযোগ আসে, তবে তা গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। ১১ই এপ্রিল প্রথম দফা ভোটের পর বিভিন্ন বিরোধী দল যে ইভিএমে কারচুপি ও ত্রুটির অভিযোগ এনেছিল এবং  নির্বাচন কমিশনের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে কয়েকদিন আগেই ৬৬ জন আমলা চিঠি দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে, সেই প্রসঙ্গও হলফনামায় উল্লেখ করা হয়েছে। আবেদনে আইনজীবীর দাবি, শুধুমাত্র ভোট গ্রহণের আগে বা ভোট চলাকালীনই নয়, ভোটের পরেও ইভিএমে কারচুপি করা হতে পারে। এই প্রেক্ষিতেই আইনজীবীর আবেদন, ইভিএম রক্ষায় এবার কমিশনকে নির্দেশ দিক সুপ্রিম কোর্ট।

Comments
Loading...