আনলিমিটেড ডেটা সত্ত্বেও নেট স্পিড কম! মোবাইল ইন্টারনেট স্পিড তালিকায় ১৩১ এ ভারত, এগিয়ে পাকিস্তান, নেপাল

ভারতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে হু হু করে। ইন্টারনেট ছাড়া ভারতীয় ‌যুবসমাজের একাংশের জীবন প্রায় অচল। কিন্তু দুনিয়ার বিভিন্ন দেশের সঙ্গে তুলনা করলে ভারতে মোবাইল ইন্টারনেটের গতি কত তা জানেন কি? জানেন কি মোবাইল ইন্টারনেট স্পিডে ভারতের থেকে বহু এগিয়ে শ্রীলঙ্কা, নেপাল এমনকী পাকিস্তানও?

সম্প্রতি মোবাইল ও ব্রডব্যান্ড স্পিড নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ইন্টারনেট স্পিড টেস্ট জায়ান্ট উকলা (Ookla)। তাদের সাম্প্রতিকতম রিপোর্ট অনুসারে, মোবাইল ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে বিশ্বে ভারতের স্থান ১৩১। ওকলা স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স যে ১৩৮ টি দেশের তালিকা দিয়েছে, তাতে এ বছরের সেপ্টেম্বরে মোবাইল ইন্টারনেট স্পিডে ভারতের স্থান তলার দিকে। বিশ্বব্যাপী গড় মোবাইল ইন্টারনেট স্পিড যেখানে যেখানে 32.26 Mbps (মেগাইবাইট পার সেকেন্ড), ভারতে তা মাত্র 12.07 Mbps। বিশ্বব্যাপী গড় আপলোড স্পিড ও ল্যাটেন্সি যথাক্রমে 11.22 Mbps এবং 42ms। ভারতে তা 4.31 Mbps এবং 52 ms।

শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপালের মতো প্রতিবেশী দেশে মোবাইল ইন্টারনেট স্পিড ভারতের চেয়ে অনেক বেশি। ওকলার তালিকায় ১০২ নম্বরে থাকা শ্রীলঙ্কায় মোবাইল ইন্টারনেট স্পিড 19.95 Mbps। পাকিস্তানের মোবাইল ইন্টারনেট স্পিড 17.13 Mbps এবং তারা এই তালিকার ১১৬ নম্বরে রয়েছে। তারপরেই নেপাল।

তবে ভারতে নেট প্যাকের দাম বিশ্বে সবচেয়ে কম। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, স্পিড যদি কম হয় তাহলে বিপুল নেট ব্যালান্স নিয়ে কী হবে? মোবাইলে আনলিমিটেড ডেটা সত্ত্বেও তেমন স্পিড পাচ্ছেন না ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীরা। বিশেষজ্ঞদের মতে, আনলিমিটেড মোবাইল ডেটা থাকলেও এখন ইউটিউবে একটা 4K ভিডিও দেখতে গেলে তা শুরু হতে অনেকটা সময় নেয়। আর সেই ভিডিও চলতে শুরু করলে এক ঘন্টার মধ্যেই ২ জিবি ডেটা নিঃশেষ। এই কারণে আনলিমিটেড মোবাইল ডেটার চেয়ে ইন্টারনেট স্পিড বেশি জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। যেখানে একেবারে পিছনের সারিতে প্রধান মন্ত্রীর স্বপ্নের ডিজিটাল ইন্ডিয়া।

Comments
Loading...