২০ মার্চ থেকে এখনও পর্যন্ত ভারতে করোনা বৃদ্ধির হার বিশ্বে সর্বোচ্চ, উদ্বেগ প্রকাশ তৃণমূলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোরের

মোট করোনা সংক্রমিতের সংখ্যায় সারা বিশ্বে ভারতের স্থান এখন তিন নম্বরে। তবে তার চেয়েও ভারতের পক্ষে বড় উদ্বেগের বিষয় হল, মারণ ভাইরাসের বৃদ্ধির হার। এমনই মত নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোরের। বুধবার এক ট্যুইটে দেশে করোনা সংক্রমণের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করে পিকে লেখেন, গত ২০ মার্চ থেকে ১১০ দিনে ভারতে করোনার যৌগিক দৈনিক বৃদ্ধির হার (সিডিজিআর) হল ৭.৮০ শতাংশ। যা বিশ্বের মধ্যে সর্বাধিক বলে দাবি করেছেন তিনি।

সংশ্লিষ্ট ট্যুইটে একটি পরিসংখ্যান তুলে ধরেছেন পিকে, তাতে দেখা যাচ্ছে, বিশ্বের ২০ টি দেশের (জি-২০ তে যারা রয়েছে) মধ্যে রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো ইত্যাদি করোনা বিধ্বস্ত দেশের থেকেও ভারতে করোনার কম্পাউন্ড ডেইলি গ্রোথ রেট বা CDGR বেশি (৭.৮০ শতাংশ)। গত ২০ মার্চ থেকে ৭ জুলাই পর্যন্ত ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লক্ষ ৪২ হাজার ৪১৭ এবং সংক্রমিতের সংখ্যায় এখন বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে চলে গিয়েছে ভারত। তবে কম্পাউন্ড ডেইলি গ্রোথে রাশিয়া (৭.৭০), ব্রাজিল (৭.৪৫), মেক্সিকো (৬.৯৬) ইত্যাদি দেশের থেকে এগিয়ে ভারত। তৃণমূলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোরের মত, এটাই বেশি আতঙ্ক ও উদ্বেগের।
এর আগে একাধিকবার করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্রের সমালোচনা করেছেন পিকে। তাঁর একাধিক ট্যুইটে করোনা আটকাতে সরকার কার্যকরী ভূমিকা নিচ্ছে না, এই বক্তব্যে জোর দেওয়া হয়েছে। গত মঙ্গলবার এক ট্যুইটে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’ ক্যাম্পেনকে তীব্র কটাক্ষ করে লেখেন, করোনা নিয়ে সরকারের বিশ্লেষণ শুনতে থাকুন সবাই। তবে আত্মনির্ভর ভারতে আপনার সুরক্ষার জন্য আপনি নিজেই দায়বদ্ধ।

Comments
Loading...