রাজ্যজুড়ে চলবে বৃষ্টি, বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

আগামী কয়েকদিন ধরে রাজ্যজুড়ে চলবে মাঝারি থেকে ভারী বৃষ্টি। বৃহস্পতিবার থেকে বৃষ্টির জোর আরও বাড়বে। এমনই পূর্বাভাস দিল হাওয়া অফিস।

রবিবার দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে কলকাতাজুড়ে। সোমবার সকাল থেকে মেঘলা কলকাতার আকাশ। হাওয়া অফিস জানাচ্ছে, বাতাসে জলীয় বাষ্প খুব বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। দু’এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়েছে ২৯.৮ মিলিমিটার।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির বেগ কমতে পারে। যদিও সোমবার দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন রাজ্যের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি, মেঘলা আকাশের পরিবেশ বজায় থাকবে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। আবহবিদরা জানাচ্ছেন, আগামী মঙ্গল ও বুধবার বৃষ্টির প্রভাব কিছুটা কমবে দক্ষিণবঙ্গে। তবে বৃহস্পতিবার থেকে দুই বঙ্গেই বৃষ্টির পরিমাণ ফের বাড়তে পারে। আর আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই মধ্য আরবসাগর গুজরাত, দাদরা ও নগর হাভেলি, মুম্বইয়ের বেশিরভাগ অংশ অতিক্রম করেছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তর আরব সাগর গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, ঝাড়খন্ড বিহারের বাকি অংশে প্রবেশ করবে মৌসুমি বায়ু। যার ফলে বিভিন্ন রাজ্যে সারা সপ্তাহে বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Comments
Loading...