বিচার ব্যবস্থার সমালোচনা, সাংবাদিক রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আদালত অবমাননা মামলার আবেদন

সমাজকর্মী তথা আইনজীবী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার রায় নিয়ে প্রশ্ন তুলেছিলেন সিনিয়র সাংবাদিক রাজদীপ সারদেশাই। এবার সেই প্রশ্নকে আদালত অবমাননা হিসেবে গ্রাহ্য করার আবেদন জমা পড়ল শীর্ষ আদালতে। অবমাননা মামলার সম্মতি দিতে আবেদন জমা পড়েছে অ্যাটর্নি জেনারেলের কাছেও। আবেদনকারীর বক্তব্য, সুপ্রিম কোর্টের প্রশান্ত ভূষণ মামলার রায়ের সমালোচনা করে রাজদীপের পরপর ট্যুইট আসলে বিচারব্যবস্থায় অনাস্থা প্রকাশ।

বিচার ব্যবস্থা এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে নিয়ে ট্যুইট করে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত হয়েছিলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। এবার আইনজীবী প্রশান্ত ভূষণকে সমর্থন করে রায়ের সমালোচনা করায় আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হলেন সাংবাদিক রাজদীপ সারদেশাই। তিনি ট্যুইটারে দেশের বিচারব্যবস্থার সমালোচনা করেছেন, শীর্ষ আদালত ও বিচারপতিদের বদনাম করেছেন, যা সামগ্রিক বিচার বিভাগের বিরুদ্ধে অনাস্থার সামিল, এই অভিযোগে মামলা করার অনুমতি চেয়েছেন জনৈক আস্থা খুরানা।

ইন্ডিয়া টুডের কনসাল্টিং এডিটর রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়েরের জন্য অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপালের সম্মতি চেয়ে আবেদন করেছেন তিনি। রাজদীপ সারদেশাইয়ের বেশ কয়েকটি ট্যুইটের কথা পিটিশনে উল্লেখ করে আস্থা খুরানার দাবি, সস্তা প্রচারের জন্য এসব করেছেন সাংবাদিক রাজদীপ সারদেশাই।

আইনজীবী প্রশান্ত ভূষণের আদালত অবমাননা মামলা নিয়ে ৩১ অগাস্ট একটি ট্যুইট করেন রাজদীপ। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় সিনিয়র জার্নালিস্টের বেশ কিছু মন্তব্য তুলে ধরে পিটিশনারের অভিযোগ, সারদেশাই সাধারণ মানুষের মধ্যে শীর্ষ আদালতের প্রতি অবিশ্বাস ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। এমনকী আদালতের সাম্প্রতিক রায়ের জন্য আদালতের ক্ষমা চাওয়া উচিত বলেও মনে করছেন সাংবাদিক। তাই সাংবাদিক রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে ‘আদালতের নির্দেশ ও রায়ের বিরুদ্ধে ইচ্ছাকৃত অবমাননার’র জন্য ১৯৭১ সালের আদালত অবমাননা আইনের ২(১) (সি) ধারায় মামলা করতে চেয়েছেন আবেদনকারী আস্থা খুরানা।

আদালত অবমাননার মামলায় অ্যাটর্নি জেনারেলের সম্মতি অনিবার্য। এর আগে বলিউড তারকা স্বরা ভাস্করের বিরুদ্ধে অবমাননা মামলার অনুমতি দেননি অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। এবার ফের কার্যত একই অভিযোগে সিনিয়র সাংবাদিক রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে নতুন অবমাননা মামলা শুরু করতে চেয়ে আবেদন পৌঁছল তাঁর কাছে। কী করবেন অ্যাটর্নি জেনারেল, সেটাই এখন দেখার।

Comments
Loading...