রাজ্যসভায় এনডিএ’র সাংসদ ১০৬ জন, দরকার ১২১ ভোট! কোন অঙ্কে নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ করাবেন অমিত শাহ?

সাত ঘণ্টা বিতর্কের পর সোমবার লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। এবার বিলের গন্তব্য রাজ্যসভা। সেখানেও কি সরকারপক্ষ সহজেই পাশ করিয়ে নিতে পারবে এই বিল? লোকসভায় যে সমস্ত দল বিলের পক্ষে এবং বিপক্ষে ভোটদান করেছে, রাজ্যসভায়ও যদি একই কৌশল নেয় দলগুলো, তাহলে কী হবে পরিস্থিতি? সংখ্যার গেড়োয় কি রাজ্যভায় আটকে যাবে নাগরিকত্ব সংশোধনী বিল? না, সহজেই তা পাশ হয়ে যাবে? কী বলছে পাটিগণিত?
বর্তমানে রাজ্যসভায় সাংসদ রয়েছেন ২৪০ জন। বিল পাশ করাতে এনডিএর প্রয়োজন হবে অর্ধেকের বেশি সদস্যের সমর্থন, অর্থাৎ ১২১ জনের সমর্থন। কিন্তু বর্তমানে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন এনডিএ’র সাংসদ রয়েছেন ১০৬ জন। তাদের প্রয়োজন আরও ১৫ জন রাজ্যসভার সাংসদের সমর্থন। অন্যদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ’র রাজ্যসভায় বর্তমান সদস্য সংখ্যা ৬২। ইউপিএ এবং এনডিএ’র বাইরের দলের মিলিত সাংসদ সংখ্যা ৪৪। অন্যান্য বিরোধীরা রয়েছেন ২৮ জন।
এনডিএ’র ১০৬ সাংসদের মধ্যে বিজেপির রয়েছেন ৮৩ জন। নীতিশ কুমারের জেডিইউয়ের ৬ জন, শিরোমনি অকালি দলের ৩ জন, আরপিআইয়ের ১ জন এবং অন্যান্যরা ১৩ জন।
ইউপিএ’র মধ্যে কংগ্রেসের রয়েছে ৪৬ সাংসদ, আরজেডির ৪ জন, এনসিপির ৪ জন, ডিএমকের ৫ জন সাংসদ এবং অন্যান্যরা ৩। সব মিলিয়ে ৬২ জন সাংসদ।
ইউপিএ এবং এনডিএ’র বাইরে রয়েছে তৃণমূলের ১৩ জন, সমাজবাদী পার্টির ৯ জন, টিআরএসের ৬ জন, সিপিএমের ৫ জন, বিএসপির ৪ জন, আপ ৩, পিডিপি ২, সিপিআই ১ এবং জেডিএস ১ জন সাংসদ। সব মিলিয়ে ৪৪ জন সাংসদ। লোকসভায় এই দলগুলো বিলের বিপক্ষে ভোট দিয়েছিল।
অন্যান্য বিরোধীদের মধ্যে এআইএডিএমকের ১১ জন সাংসদ, বিজেডির ৭ জন, শিবসেনার ৩ জন, ওয়াইএসআরসিপি ২ জন, টিডিপি ২ এবং অন্যান্য ৩ জন। মোট ২৮ জন। এই দলগুলোর সাংসদরা সোমবার লোকসভায় বিলের পক্ষে ভোট দিয়েছিলেন।
অর্থাৎ, এই মুহূর্তে এনডিএ’র নিজস্ব শক্তি অনুযায়ী রাজ্যসভায় পাশ করানো যাচ্ছে না নাগরিকত্ব সংশোধনী বিল। কিন্তু সোমবার এই বিলের উপর লোকসভার ভোটাভুটির সময় দেখা গিয়েছিল, এআইএডিএমকে, বিজেডি, ওয়াইএসআরসিপি, টিডিপি সহ অন্যান্যদের একটি অংশ নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে ভোট দিয়েছিল। রাজ্যসভায় সেই পার্টিগুলোর সাংসদের সর্ব মোট সংখ্যা ২৮ জুড়লে, এনডিএর পক্ষে রাজ্যসভায় সহজেই বিল পাশ করানো সম্ভব। কারণ, তখন অন্যান্যদের সমর্থন নিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র মিলিত সাংসদ সংখ্যা হবে ১৩৪। যা প্রয়োজনীয় সংখ্যা ১২১ এর চেয়ে অনেকটাই বেশি।

Comments
Loading...