গোমাংস খাওয়ার ছবি ট্যুইটারে দিয়ে হুমকির মুখে ইতিহাসবিদ রামচন্দ্র গুহ

গো মাংস খাওয়ার জন্য এবার হুমকি দেওয়া হল দেশের বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে। বরাবর বিজেপি সমালোচক বলেই পরিচিত তিনি। ঘটনার সূত্রপাত শনিবার। সেদিন তিনি নিজের ট্যুইটার অ্যাকাউন্টে গোয়া ঘুরতে গিয়ে বিফ (গো মাংস) খাওয়ার একটি ছবি পোস্ট করেন। তাতে লেখেন, ওল্ড গোয়ায় একটি সুন্দর সকাল কাটানোর পর আমরা দুপুরের খাওয়া সারলাম পানাজিতে। যেহেতু এটা বিজেপি শাসিত একটি রাজ্য, তাই বিফ খাব বলেই ঠিক করলাম। বিজেপি যেহেতু গো হত্যার বিরোধী, তাই তাদের খোঁচা দিতেই গুহর এই ছবি ও লেখা, তা পরিষ্কার।
কিন্তু রামচন্দ্র গুহর এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় আসতেই, শুরু হয় বিতর্ক। অনেকেই তাঁর এভাবে বিফের ছবি দেওয়া ভালোভাবে নেননি। কয়েকজন সরাসরি হুমকিও দিয়ে বসেন তাঁকে। গুহ জানিয়েছেন, আর কে যাদব নামে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ এর প্রাক্তন এক আধিকারিক তাঁকে লিখেছেন, কোনও হিন্দু যদি গো মাংস খেয়ে তাকে এভাবে প্রচার করে, তাহলে সে হিন্দু ধর্মের এক কলঙ্ক। রামচন্দ্র গুহ তাই করছেন। গো মাংস খাওয়ার ছবির পাবলিসিটি পেতে ও হিন্দুদের খোঁচা দিতে তিনি পোস্ট করেছেন, তাঁর যোগ্য শাস্তি প্রাপ্য। গুহর আরও অভিযোগ, এর পাশাপাশি দিল্লির এক ব্যক্তিও তাঁকে এবং তাঁর স্ত্রীকে ফোন করে হুমকি দিয়েছেন।
রবিবার অবশ্য গুহ তাঁর ওই ট্যুইট ও ছবিটি সমালোচনার মুখে পড়ে সরিয়ে নেন। লেখেন, ওই ট্যুইটটি রুচিসম্মত ছিল না। পাশাপাশি লিখেছেন, তিনি মনে করেন, খাওয়া, পরা ও ভালোবাসার নিজস্ব অধিকার ও স্বাধীনতা সকলের থাকা উচিত। গো মাংস নিয়ে বিজেপিকে হিপোক্রিটসও বলেছেন গুহ।

Comments
Loading...