কেন অর্ণব গোস্বামীর রিপাবলিক ভারত টিভিতে বিজ্ঞাপন বন্ধ করল ফরাসি গাড়ি প্রস্তুতকারী সংস্থা রেনো?

সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়। রিপাবলিক ভারত টিভিতে বিজ্ঞাপন বন্ধ করল বিখ্যাত ফরাসি গাড়ি প্রস্তুতকারক সংস্থা রেনো। এরপর কি নিসানের পালা? জল্পনা তুঙ্গে।
সম্প্রতি রিপাবলিক টিভিতে উগ্র সাম্প্রদায়িকতা ছড়ানো হয়, এই অভিযোগ তুলে একটি প্রতিবেদন সম্প্রচার করে নিউজ পোর্টাল Newslaundry। তাতে রিপাবলিক ভারত টিভির সম্প্রচারে কোন কোন সংস্থার বিজ্ঞাপন যায়, তার একটি তালিকা দেওয়া হয়। বলা হয়, মহামারির সময় সাম্প্রদায়িক উত্তেজনা এবং ফেক নিউজ ছড়ানোর কারিগর অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভিতে আর্থিক সহায়তা করছে ওই সংস্থাগুলো। তাতে সর্বাগ্রে নাম ছিল ফ্রান্সের বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক সংস্থা রেনোর।
গত ১৬ এপ্রিল মহারাষ্ট্রের পালঘরে গণপিটুনিতে মৃত্যু হয় ৩ জনের। তার মধ্যে ছিলেন দুই সাধু। Newslaundry র প্রতিবেদনে উল্লেখ করা হয়, এই ঘটনাকে সাম্প্রদায়িক রঙ চড়িয়ে অর্ণব গোস্বামীর রিপাবলিক ভারত টিভি সম্প্রচার করেছে।
এই প্রতিবেদন সম্প্রচারের পরই রিপাবলিক টিভির প্রধান সম্পাদক অর্ণব গোস্বামীর বিরুদ্ধে বিভিন্ন থানায় শতাধিক অভিযোগ দায়ের হয়। অর্ণব গোস্বামীকে টানা ১২ ঘণ্টা জেরা করে পুলিশ।
গত ২৩ এবং ২৪ এপ্রিল Newslaundry র সেই প্রতিবেদনকে ট্যাগ করেই ট্যুইটারে #RenaultFundsHate প্রচার শুরু করে ইউরোপে বসবাসকারী ভারতীয়দের সংগঠন ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্ক।

Newslaundry র এই প্রতিবেদনটি পড়ার পর আমাদের মনে হয়েছিল, রেনোকে এ বিষয়ে সতর্ক করার প্রয়োজন আছে। কারণ রেনো ভারতে ব্যবসা সরাসরি নিয়ন্ত্রণ করে ফ্রান্স থেকে। অন্যান্য সংস্থার মতো ভারতের জন্য পৃথক সংস্থা রেনোর নেই। তাই আমরা প্রচার শুরু করার সিদ্ধান্ত নিই। বলছেন ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্কের অন্যতম সদস্য নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অফ গ্রোনিনজেনের অধ্যাপক ডক্টর রিতুমব্রা মানুভি। আমরা ট্যুইটারের প্রচার করতে থাকি রেনো কীভাবে রিপাবলিক ভারত টিভিতে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর অনুষ্ঠান স্পনসর করে যাচ্ছে।
দ্রুত তা নজরে পড়ে লন্ডনের স্টপ ফান্ডিং হেট মিডিয়া ক্যাম্পেনের। সহায়তার হাত বাড়িয়ে দেয় তারা।

এরপর রেনোর সমালোচনায় যোগ দেয় সলিডারিটি বেলজিয়াম, স্লিপিং জায়েন্টসের ফ্রান্স চ্যাপটারও।

মে মাসের শুরুতে রেনোর সদর দফতরে ইমেল করে ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্ক। যাতে লেখা হয়, করোনাভাইরাস অতিমারির বিরুদ্ধে সারা পৃথিবী যখন লড়ছে, তখন ভারতে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াচ্ছে একটি নিউজ চ্যানেল এবং তাতে বিজ্ঞাপন দিচ্ছে রেনো। যা অত্যন্ত লজ্জার। রেনোর এখনই ওই চ্যানেলের সঙ্গে আর্থিক সম্পর্ক ছিন্ন করারও আবেদন জানানো হয় ইমেলে।
ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্ক জানায়, সেই ইমেলের কোনও উত্তর রেনো দেয়নি। কিন্তু দিন ১৫ বাদে বিশ্বস্ত সূত্রে তাঁরা খবর পান, রিপাবলিক ভারত টিভিতে রেনোর বিজ্ঞাপন প্রচার বন্ধ হয়ে গিয়েছে।
কিন্তু রিপাবলিক ভারত টিভিতে রেনোর বিজ্ঞাপন বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে সেখানে শুরু হয়ে যায় জাপানি গাড়ি প্রস্তুতকারক সংস্থা নিসানের বিজ্ঞাপন। জানা গিয়েছে, নিসানে ৪৩ শতাংশ শেয়ার রয়েছে রেনোর। Newslaundry র প্রতিবেদন বলছে, কীভাবে রেনো সরে যাওয়ার পরই রাতারাতি নিসানের অ্যাড চলতে শুরু করল রিপাবলিক টিভিতে তা নিয়ে নতুন করে শুরু হয় সমালোচনা।

এবার জাপানি বহুজাতিক সংস্থা নিসানের বিরুদ্ধেও একইরকম প্রচার অভিযান চালানোর পরিকল্পনা করেছে ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্ক। Newslaundry র প্রতিবেদনে দাবি করা হয়েছে, এক্ষেত্রেও স্টপ ফান্ডিং হেট এবং স্লিপিং জায়ান্ট ফ্রান্স চ্যাপটার পাশে থাকার বার্তা দিয়েছে ইন্ডিয়া সলিডারিটি নেটওয়ার্কের। তারা আশাবাদী, নিসানও রেনোর পথ ধরেই বিজ্ঞাপন তুলে নেবে অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভি থেকে।

Comments
Loading...