ছিলেন সিবিআই প্রধান হওয়ার দৌড়ে। কিন্তু গত ৩১ শে জানুয়ারি তিনি অবসর নেওয়ার পরদিন, ১ লা ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি মিটিংয়ে বসে ঠিক করে, নতুন সিবিআই ডিরেক্টর হবেন ঋষিকুমার শুক্লা। তখনই একটা মহলে প্রশ্ন উঠেছিল, সিবিআই, স্বরাষ্ট্র মন্ত্রকসহ একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন রিনা মিত্রকে সিবিআই প্রধান না করার জন্যই কি তাঁর অবসরের পরদিন মিটিং ডাকা হয়েছিল? সেই রিনা মিত্রকে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
১৯৮৩ ব্যাচের আইপিএস অফিসার রিনা মিত্র মধ্য প্রদেশ ক্যাডারে কাজ করেছেন। আসানসোলে বড় হওয়া রিনা মিত্রর পড়াশোনা কলকাতার লেডি ব্র্যাবোর্ন কলেজে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করার পর ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এম ফিল করেন। তারপর আইপিএস হিসেবে যোগ দেন মধ্য প্রদেশ ক্যাডারে। ২০১৭ সালে স্বরাষ্ট মন্ত্রকের অধীনে অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের বিশেষ সচিব পদে যোগ দেন।
সিবিআই প্রধান হিসেবে যে ১২ জনের নামের তালিকা প্রাথমিকভাবে তৈরি হয়েছিল তাতে তিনি ছিলেন প্রথম সারিতে। সিনিয়রিটি এবং সিবিআইয়ে কাজের অভিজ্ঞতা, দুটি মাপকাঠিতেই অনেকের থেকে এগিয়েছিলেন এই বাঙালি অফিসার। এবার স্বরাষ্ট্র মন্ত্রকে দীর্ঘ দিন কাজ করা রিনা মিত্রকে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা করে নিয়ে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

You may also like