সময়ে ফ্ল্যাট শেষ না হলে ঋণগ্রহীতাকে টাকা ফেরত, নয়া প্রকল্প এসবিআইয়ের

সময়ের মধ্যে নির্মাণকারী সংস্থা বাড়ি তৈরি সম্পূর্ণ না করতে পারলে ঋণগ্রহীতাকে টাকা ফিরিয়ে দেওয়া হবে, জানাল এসবিআই।
আবাসন শিল্পের গতি বাড়াতে নয়া প্রকল্প নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বুধবার ব্যাঙ্কের তরফে চালু করা হয়েছে হোম বায়ার ফিনান্স গ্যারান্টি স্কিম। যেখানে ঋণগ্রহীতা পুরো ঋণের টাকা ফেরত পেয়ে যাবেন, যদি সময়ের মধ্যে তাঁর বাড়ি তৈরির কাজ শেষ না করতে পারে নির্মাণকারী সংস্থা। ‘রেসিডেন্সিয়াল বিল্ডার ফিনান্স উইথ বায়ার গ্যারান্টি স্কিম’-এ এমন কিছু আবাসন তৈরির প্রকল্প পাওয়া যাবে, যেখানে বাড়ির সর্বোচ্চ দাম আড়াই কোটি টাকা। নির্মাণকারী সংস্থা ব্যাঙ্কের কিছু শর্ত মেনে ৫০ থেকে ৪০০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন এই প্রকল্পে।
এসবিআই-এর চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, যে নয়া উদ্যোগ নেওয়া হল আবাসন নির্মাণকারী সংস্থা থেকে শুরু করে যাঁরা বাড়ি কিনবেন দুই তরফের ক্ষেত্রেই সদর্থক প্রভাব পড়বে। তিনি বলেন, রেগা, জিএসটি এবং নোটবন্দি পরবর্তী সময়ের বিভিন্ন নিয়ম বদলের পরেও আমরা বিশ্বাস করি, ক্রেতারা সময় মতো তাঁদের বাড়ি পেয়ে যাবেন এবং তাঁদের টাকাও আটকে থাকবে না।
এই প্রকল্পের সূচনাতেই এসবিআই মুম্বইয়ের বিখ্যাত আবাসন সংস্থা সানটেক ডেভেলপার্সের সঙ্গে একটি মৌ চুক্তি করেছে। মুম্বইয়ের তিনটি প্রকল্প সময়মতো শেষ করার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর হয়েছে।
মন্দার বাজারে আবাসন শিল্পকে পুনরুজ্জীবিত করতে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। গত নভেম্বর মাসে কেন্দ্রীয় সরকার ২৫ হাজার কোটি টাকার অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড (এআইএফ) তৈরির কথা ঘোষণা করেছে।

Comments
Loading...