নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে কেউ রেল অবরোধ, স্টেশন ভাঙচুর করলেই গুলি চালানোর নিদান দিলেন রেল প্রতিমন্ত্রী তথা বিজেপি নেতা সুরেশ অঙ্গাদি (Shoot At Sight)। রেল প্রতিমন্ত্রীর এই মন্তব্যে শুরু বিতর্ক।
নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত পাঁচ দিন ধরে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদের ঝড় উঠেছে। মুর্শিদাবাদ জেলার লালগোলা সহ বেশ কয়েকটি স্টেশনে ভাঙচুর চালায় আন্দোলনকারীরা। এই প্রেক্ষিতে বিতর্কিত মন্তব্য করে বসলেন কেন্দ্রীয় মন্ত্রী। সংবাদ সংস্থা এএনআইকে সুরেশ অঙ্গাদি বলেন, আমি জেলা প্রশাসন ও রেল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি, কেউ যদি সরকারি সম্পত্তি ধ্বংস করতে চায় তাকে যেন ঘটনাস্থলেই গুলি করা হয় (Shoot At Sight)।
নয়া নাগরিকত্ব আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অ-মুসলিম শরণার্থীরা এ দেশে নাগরিকত্ব পাবেন। ধর্মের ভিত্তিতে বিজেপি সরকারের এই নাগরিকত্ব আইনকে ‘অসাংবিধানিক’ বলে দাবি করে প্রতিবাদে মুখর হয়েছে বিরোধীরা। এদিকে ভারতের বেশ কিছু জায়গায় এই প্রতিবাদ আন্দোলন হিংসাত্মক রূপ নেয়। এ রাজ্যের মুর্শিদাবাদ জেলার বেলডাঙা রেলওয়ে স্টেশন কমপ্লেক্সে গত ১৩ ডিসেম্বর আগুন ধরিয়ে দেয় কয়েকজন আন্দোলনকারী। রেল লাইন উপড়ে দেওয়া, রেল আধিকারিকদের মারধর করারও অভিযোগ উঠেছে। এই প্রসঙ্গে রেল মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বলেন, রেল যখন প্রবল আর্থিক ক্ষতির মধ্য দিয়ে যাচ্ছে, তখন কিছুতেই এই আন্দোলন মেনে নেওয়া যায় না। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, ১৩ লক্ষ কর্মী দিন-রাত কাজ করে রেল পরিবহন ব্যবস্থা সচল রাখেন। কিন্তু কিছু দেশবিরোধী বিরোধী রাজনৈতিক দলের সমর্থনে সমস্যা সৃষ্টি করছে। উত্তর-পূর্ব থেকে পশ্চিমবঙ্গে রেল ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। তাই রেল মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হিসেবে সুরেশ অঙ্গাদির নির্দেশ, কেউ সরকারি সম্পত্তি নষ্ট করতে এলেই গুলি করে দিন। তাঁর অভিযোগ, বিরোধী রাজনৈতিক দলগুলির ষড়যন্ত্রেই কিছু দেশবিরোধীর বাড়-বাড়ন্ত হয়েছে। তাই ‘বল্লভভাই প্যাটেলের মতো’ এই বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রশাসনের কড়া পদক্ষেপ জরুরি বলে দাবি করেন তিনি।
রেল প্রতিমন্ত্রীর আরও দাবি, যেখানে মুসলিম সহ প্রকৃত নাগরিকদের কোনও বিপদের আশঙ্কা নেই, সেখানে ভুল বুঝিয়ে আন্দোলনে মদত দিচ্ছে বিরোধীরা।

 

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

PNB Borrowing Fraud
Puri Temple Tested Positive