অন্ধপ্রদেশে স্কুল খোলার তিনদিনের মধ্যেই ৪২০ জন শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী কোভিড পজিটিভ!

আনলক পর্বের পরে ধীরে ধীরে সরকার গিয়েছে স্কুল, কলেজ খোলার পথে। সম্প্রতি এরাজ্যেও স্কুল, কলেজ খোলা নিয়ে নির্দেশিকা বের হয়েছে। তার আগেই ঘটে গেল বিপর্যয়। অন্ধপ্রদেশের একটি স্কুলে মাত্র তিন দিনে ৪২০ কুড়ি জন কোভিড পজিটিভ ধরা পড়ল।

জানা গিয়েছে, অন্ধপ্রদেশের একটি বেসরকারি স্কুলে ২ নভেম্বর থেকে নবম ও দশম শ্রেণির পঠন-পাঠন শুরু হয়। তিন দিন মাত্র স্কুল চলেছিল। তার মধ্যে ২৬২ জন পড়ুয়া এবং ১৬০ জন শিক্ষক শিক্ষিকা করোনা সংক্রমিত হয়েছেন। যদিও বিষয়টি নিয়ে সে রাজ্যের স্কুল এডুকেশন কমিশনার ততটা মাথা ঘামাচ্ছেন না। হিসেব অনুযায়ী ১০ লাখ ছাত্র-ছাত্রী আছে নবম-দশম শ্রেণি মিলিয়ে। তার মধ্যে মাত্র চার লাখ পড়ুয়া স্কুলে উপস্থিত হয়েছে। আবার ১ লাখ শিক্ষক-শিক্ষিকার মধ্যে ৯৯ হাজার শিক্ষক-শিক্ষিকার স্কুল এসেছেন। সেই পরিপ্রেক্ষিতে সংক্রমিতের সংখ্যা অনেকটাই কম বলে জানাচ্ছে স্কুল এডুকেশন কমিশন।

স্কুল এডুকেশন কমিশন জানাচ্ছে, আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের দ্বারা অনলাইনে মোবাইল ফোনের দ্বারা ক্লাস করা সম্ভব হচ্ছে না। তাই তাদের কথা মাথায় রেখেই স্কুল চালু করা হয়েছিল। অন্যদিকে স্কুল খোলার পর পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের সংক্রমিত হওয়ার খবর পেয়ে যাঁরা উদ্বিগ্ন হয়েছেন তাঁদের জন্য আরও একটি নতুন খবর আছে ।সেটি হল ২৩ নভেম্বর নাগাদ শুরু হচ্ছে ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণির ক্লাস এবং ডিসেম্বরের ১৪ তারিখে শুরু হবে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস। তাই এই সংক্রমণের সংখ্যা যে আরও বাড়বেই তা বলা বাহুল্য।

Comments
Loading...