‘দেশকে শান্তিতে থাকতে দেবেন না আপনারা’, অযোধ্যায় পুজো করার আবেদন খারিজ করে বলল সুপ্রিম কোর্ট

‘দেশকে কিছুতেই শান্তিতে থাকতে দেবেন না আপনারা, সবসময় কিছু না কিছু নিয়ে মেতে থাকবেন’, অযোধ্যার অবিতর্কিত জমিতে পুজো করতে চাওয়ায় এক আবেদনকারীকে এভাবেই ভর্ৎসনা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।
অযোধ্যার যে ৬৭.৭ একর জমি নিয়ে কোনও বিতর্ক নেই, সেখানে ৯টি মন্দির রয়েছে। ওই মন্দিরগুলিতে পুজো করতে চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জনৈক পন্ডিত অমরনাথ মিশ্র। শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈর ডিভিশন বেঞ্চ, এই আবেদনের প্রেক্ষিতে তীব্র ভর্ৎসনা করে আবেদনকারীকে। পিটিশনকারী পণ্ডিত অমরনাথ মিশ্রকে অযোধ্যা বিতর্কে নাক গলাতেও বারণ করে দেওয়া হয়। তাঁর আবেদন সরাসরি খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি সঞ্জীব খান্না মন্তব্য করেন, ‘কিছু না কিছু একটা লেগেই আছে।’
অযোধ্যার ৯ টি মন্দিরে পুজো করতে চেয়ে এর আগে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করেছিলেন পন্ডিত অমরনাথ মিশ্র। সওয়াল করেছিলেন, অযোধ্যার অবিতর্কিত জমিতে যে মন্দির রয়েছে, তা নিয়ে কেউই মাথা ঘামাচ্ছেন না। গত ১০ জানুয়ারি তাঁর সেই আবেদন খারিজ করে দেয় এলাহাবাদ হাইকোর্ট। পিটিশনকারীকে ৫ লক্ষ টাকা জরিমানাও করে আদালত।
যদিও, তারপরেও হাল ছাড়েননি অমরনাথ মিশ্র। অযোধ্যার মন্দিরে পুজো করতে চেয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। শুক্রবার তাঁর আবেদন নাকচ করে দেয় শীর্ষ আদালত এবং নজিরবিহীনভাবে ভর্ৎসনা করা হয় আবেদনকারীকে। এছাড়াও, সস্তা প্রচার পাওয়ার লক্ষ্যে সুপ্রিম কোর্টে এই আবেদন করায় অমরনাথ মিশ্রকে ৫ লক্ষ টাকা জরিমানা ধার্য করেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

Comments
Loading...