রামে যাওয়া বাম ভোট ফেরাতে সূর্যকান্ত মিশ্রের পোস্টে তোলপাড়

রামে যাওয়া ভোট ফেরাতে তৎপর বাম! বৃহস্পতিবার সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ফেসবুকে একটি ছবি পোস্ট করেন, যাতে দেখা যাচ্ছে, একটি চিন্তিত মুখ, যার পাশে লেখা, ‘যেই তৃণমূল নেতার হাত থেকে বাঁচতে বিজেপিকে ভোট দিয়েছিলাম সেই নেতাই এখন বিজেপিতে। ক্যাপশনে লিখেছেন, আমরা ফিরছি, বামেরা ফিরছে।
রাজ্যের বিধানসভা ভোটের মুখে দাঁড়িয়ে সিপিএম নেতার এই পোস্ট ঘিরে তোলপাড় নেট মহল। নেটিজেনদের একাংশের বক্তব্য, বিজেপিতে চলে যাওয়া ভোট ব্যাঙ্ক ফেরাতেই সিপিএম নেতার পোস্ট। আবার অন্য একটি অংশের মতে, অবশেষে স্বীকারোক্তি।
২০১৯ লোকসভা ভোটের ফলাফলে দেখা যায় বাম ভোট সোজা রামের বাক্সে ঢুকেছে।
২০১৬ সালে বিধানসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৪৪% ভোট। বিজেপি ১০% এবং বাম-কংগ্রেস মিলে প্রায় ৩৮%। তার তিন বছর পরে লোকসভা ভোটের ফলাফলে বাংলার রাজনীতিতে আমূল পরিবর্তন ঘটে যায়। বিধানসভা ভোটের ফলাফলের নিরিখে শতাংশের হিসেবে রাজ্যের শাসক দল তৃণমূলের প্রাপ্ত ভোটের বিশেষ পরিবর্তন ঘটেনি, ৪৪% থেকে হয় ৪৩%। সেখানে বিজেপির প্রাপ্ত ভোট ১০% থেকে একলাফে বেড়ে দাঁড়ায় ৪০%। অন্যদিকে সিপিএমের ভোট শতাংশ কমে হয় ৭%।
এই হিসেবে স্পষ্ট, লোকসভায় বিজেপির চোখ ধাঁধানো অগ্রগতি বাম ভোটের উপর ভর করেই।
যদিও আলিমুদ্দিন কোনও দিন একথা মানেনি। উল্টে চড়া সুরে তৃণমূলই বাংলায় বিজেপিকে এনেছে বলে দাবি করেন সিপিএমের তাবড় নেতারা। আবারও একটি বিধানসভা ভোটের মুখে বাংলা। সেই একুশের ভোটের ঠিক মুখে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রর এই পোস্ট আলাদা ইঙ্গিত বহন করছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।
সূর্যকান্ত মিশ্র নিজের ফেসবুক পোস্টে লিখেছেন, যে তৃণমূল নেতার অত্যাচার থেকে বাঁচতে বিজেপিকে ভোট দিয়েছিলাম সেই নেতা এখন বিজেপিতে।

অনেকের মতে, তৃণমূলের নেতাদের একাংশের উপরে ক্ষোভ থেকে তাঁদের জব্দ করতেই বাম কর্মী সমর্থকদের বড় অংশ বিজেপিতে ভোট দিয়েছিলেন। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, তৃণমূলের যে নেতাদের জুলুমে অতিষ্ঠ হয়ে বামেদের একটি বড় অংশ বিজেপিতে ভোট দিয়েছিলেন, তারা দেখছেন সেই জুলুমবাজ নেতারাই এখন বিজেপির রত্ন। এবার প্রশ্ন কী করবেন বাম থেকে রামে যাওয়া ভোটাররা?
সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র হাতছাড়া হয়ে যাওয়া সেই বাম ভোট ফেরাতেই ফেসবুক পোস্টে আবেদন করলেন বলে মনে করা হচ্ছে।
আর দু’দিন পর শুরু রাজ্যের ইতিহাসে অন্যতম হাইভোল্টেজ ভোট। ভোটারদের মন পেতে তৎপরতা তুঙ্গে সব পক্ষেই।

[আরও পড়ুন- বিজেপি বিরোধিতায় পরমব্রত, অনির্বাণ, সব্যসাচী, ঋদ্ধি সেনদের ‘নিজেদের মতে নিজেদের গান’]

২০১৯ এর পর কেটে গিয়েছে অনেকটা সময়। শ্রমজীবী ক্যান্টিন থেকে শুরু করে পরিযায়ী শ্রমিকদের জন্য সোচ্চার হওয়া, ২০১৯ এর তুলনায় বামেরাও পুনরায় ফিরে এসেছে রাজনৈতিক ময়দানে। সংযুক্ত মোর্চার প্রার্থী তালিকাও এবারে চমকপ্রদ। একঝাঁক তরুণ মুখ প্রথমবার বামেদের হয়ে ভোটে লড়ছেন। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে এখন দেখার সূর্যকান্তের পোস্টকে সত্যি প্রমাণ করে ‘ফুটকি’ সরিয়ে রামের ভোট পুনরায় বামে ফেরে কিনা।

Comments
Loading...