বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েকের অপসারণ চেয়ে কমিশনে চিঠি তৃণমূলের

পশ্চিমবঙ্গের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েককে অবিলম্বে রাজ্য থেকে সরানোর দাবি তুলল তৃণমূল। অজয় নায়েক পক্ষপাতদুষ্ট এবং তাঁর আরএসএস যোগ রয়েছে বলে রাজ্যের শাসক দলের অভিযোগ।
পশ্চিমবঙ্গের বর্তমান অবস্থা ১০ বছর আগের বিহারের মতো। সে সময় বিহারের নির্বাচনের সময় এত সংখ্যক বাহিনী মোতায়েন করতে হোত, এখন যা এ রাজ্যে করতে হচ্ছে। শনিবার এই মন্তব্য করেছেন রাজ্যের জন্য নিযুক্ত বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক অজয় নায়েক। পাশাপাশি, তিনি জানিয়েছিলেন, আগামী ২৩ এপ্রিল রাজ্যে তৃতীয় দফার ভোটে ৫ টি আসনে ৯২ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে।
বিশেষ পর্যবেক্ষকের বিতর্কিত মন্তব্যের পরই তাঁর অপসারণ চাইল সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। দলের দাবি, অজয় নায়েকের এই মন্তব্য রাজ্যের মানুষের অপমান। অজয় নায়েকের মন্তব্যের তীব্র আপত্তি জানিয়ে নির্বাচন কমিশনকে কড়া চিঠি পাঠানো হয়েছে তৃণমূল কংগ্রেসের তরফে। দলের সাধারণ সম্পাদক সুব্রত বক্সি ওই চিঠিতে লিখেছেন, তাঁদের মতে কমিশনের পর্যবেক্ষক রাজনৈতিক মন্তব্য করছেন। পক্ষপাতদুষ্ট আচরণ করছেন। অজয় নায়েকের অবিলম্বে অপসারণ দাবি করেছে তৃণমূল কংগ্রেস।
অজয় নায়েকের রাজনৈতিক আনুগত্য নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি চিঠিতে দাবি করা হয়েছে, তাঁর নিয়োগ আইনসঙ্গত নয়। বলা হয়েছে, ১৮ এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফার লোকসভা নির্বাচনের পর কমিশনের তরফে জানানো হয়েছিল, ভোট মোটের উপর শান্তিপূর্ণ হয়েছে। ভোটদানের হারও ভাল। তৃণমূলের প্রশ্ন, তাহলে ৪৮ ঘণ্টার মধ্যে এমনকী হল যে, বয়ান বদলে ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে হচ্ছে। চিঠিতে অজয় নায়েকের আরএসএস এবং বিজেপি ঘনিষ্ঠতার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়েছে, তাঁর আচরণে স্পষ্ট, তিনি নিরপেক্ষ নন, একটি বিশেষ রাজনৈতিক দলের নির্দেশ তিনি কাজ করছেন। তাই তাঁকে দ্রুত এই দায়িত্ব থেকে সরানো হোক।

Comments
Loading...