নয়া আতঙ্কঃ মাছি হয়ে গেলো Zombie, পেছনে রয়েছে এক বিশেষ প্রজাতির ছত্রাক

সম্প্রতি ডেনমার্কের বিজ্ঞানীরা দুটি নতুন প্রজাতির মারাত্মক ছত্রাক আবিষ্কার করেছেন। শোনা গিয়েছে এই ছত্রাক মাছি গুলিকে জোম্বিতে পরিণত করে। এই বিষয়টি কিছু দিন আগেই ডেনমার্কের কোপেনহেগেন এবং ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষণা জার্নাল অফ ইনভারটেবারেট প্যাথলজিতে প্রকাশিত হয়েছে। বলা হয়েছে ছত্রাক জনিত রোগে আক্রান্ত হওয়ার পরে প্রাপ্তবয়স্ক এই মাছিগুলি কয়েক দিন ধরে প্রায় চারদিকে ঘুড়ে বেড়ায়। একে করোনার বাড়বাড়ন্তে নাজেহাল অবস্থা পৃথিবীর আমজনতার। ইতিমধ্যেই ব্রিটেনে আবারো বেড়েছে করোনা সংক্রমণ।

আর তার মাঝেই এবার নতুন সমস্যা মানুষকে নতুন করে চিন্তায় ফেলেছে। সংবাদ সূত্রের খবর দক্ষিণ ইংল্যান্ডের বেশ কিছু এলাকায় করোনা ভাইরাসের নতুন স্ট্রেন মিলেছে। এই নতুন স্ট্রেন আগের চেয়ে ৭০ শতাংশ বেশি গতিতে সংক্রমণ ছড়াচ্ছে, যা প্রকৃতপক্ষের যথেষ্ট চিন্তার বিষয়। সামনেই বড়দিন আর তার মাঝে নতুন করে বেড়ে যাওয়া করোনা আতঙ্ক ব্রিটেনের মানুষদের মধ্যে অচিরেই ক্ষোভ সঞ্চার করেছে। এমনকি করোনা সংক্রমণ কমাতে ব্রিটেনের সব জায়গায় আবার লকডাউন বাড়ানোর কথা বলা হয়েছে। রবিবার থেকেই পরিস্থিতির মোকাবিলায় দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড এবং লন্ডনে লকডাউন ঘোষণা করেন বরিস জনসন।

জানা গিয়েছে ছত্রাকের প্রজাতি হল স্ট্রংওয়েলসিয়া এসেরোসা এবং স্ট্রংওয়েলসিয়া টাইগ্রিনি। সাধারণত হোস্টটি মারা যাওয়ার পরে ছত্রাকের বীর্যপাত হয়। সংক্রামিত হওয়ার পরেও অন্যান্য মাছিদের সাথে সামাজিকীকরণের মতো সাধারণ ক্রিয়াকলাপ চালায়। এমনকি এই ছত্রাক তার যৌনাঙ্গে, চর্বি সংরক্ষণের, প্রজনন অঙ্গ এবং শেষ পর্যন্ত এর পেশী গ্রাস করে।

Comments
Loading...