উবর ইটসের ৯০ শতাংশ শেয়ার কিনে নিল জোমাটো

উবরের ফুড ডেলিভারি ব্যবসা উবর ইটসের (Uber Eats) শেয়ার কিনে নিল জোমাটো। জোমাটো ও উবর ইটসের সংযুক্তিকরণ সুইগির ব্যবসাকে দ্বিতীয় স্থানে নামিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার উবরের তরফে ঘোষণা করা হয়, ভারতে তাদের ফুড ডেলিভারি ব্যবসা তুলে দেওয়া হচ্ছে জোমাটোর হাতে। ইংরেজি দৈনিক ইকনমিক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, দুই সংস্থার এই চুক্তির পরিমাণ ২ হাজার ৪৮৫ কোটি টাকা।
ভারতে মাত্র ৯.৯ শতাংশ শেয়ার থাকছে উবর ইটসের (Uber Eats) হাতে। দেশের ৪১ টি শহরে ব্যবসা করা উবর ইটস মঙ্গলবার ভোর তিনটেয় এই চুক্তির কথা একটি বিবৃতি দিয়ে জানায়। মঙ্গলবার সকাল সাতটা থেকে উবর ইটসের গ্রাহকদের জোমাটো অ্যাপে বদলি করা হয়েছে। এই সংযুক্তিকরণে প্রায় ২৪৫ জন উবর ইটস কর্মীর কাজে কোপ পড়তে চলেছে বলে খবর। উবর ইন্ডিয়া অবশ্য জানাচ্ছে, আগামী মার্চ মাস পর্যন্ত ওই কর্মীরা কাজে থাকবেন। পরে তাঁদের অন্যত্র কাজ দেওয়ার সবরকম চেষ্টা করা হবে।
তবে জোমাটো ও উবর ইটসের এই সংযুক্তিকরণ কেবল ভারতে প্রযোজ্য হবে। বাংলাদেশ ও শ্রীলঙ্কায় এককভাবেই ব্যবসা করছে উবরের ফুড ডেলিভারি সংস্থা।
জোমাটোর সিইও দীপেন্দর গোয়েল একটি বিবৃতিতে বলেন, ভারতে ৫০০- র বেশি শহরাঞ্চলে ফুড ডেলিভারি ব্যবসা সম্প্রসারণ করতে পেরে আমরা খুশি। উবর ইটসের সঙ্গে গাঁটছড়া বেধে জোমাটোর ব্যবসা আরও গতি পাবে বলে আশাবাদী দীপেন্দর গোয়েল।
সূত্রের খবর, যে কোনও দেশে যে কোনও ব্যবসার ক্ষেত্রের উবরের লক্ষ্য সবসময় এক বা দুই নম্বরে থাকা। ভারতে উবর ইটস শুরু হওয়ার পর অ্যাপ নির্ভর ফুড ডেলিভারি বাজারে খুব তাড়াতাড়ি তারা ১২ শতাংশ জায়গা দখল করে নিয়েছিল। কিন্তু ভারতে সুইগি ও জোমাটোর সঙ্গে কোনওভাবেই পাল্লা না দিতে পারেনি উবর ইটস। এর থেকেই এই সংযুক্তিকরণের সিদ্ধান্ত। বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, উবর ইটস- জোমাটোর সংযুক্তিতে প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে সুইগি। অন্যদিকে, উবর এখন পাখির চোখ রেখেছে তাদের অ্যাপ ক্যাবের ব্যবসায়। ভারতের ৫০ টি শহর ছাড়িয়ে চলতি বছরেই ২০০ টি শহরে উবর ক্যাব চালানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
Comments
Loading...