রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার দাবি আমেরিকা-ফ্রান্স-ব্রিটেনের

জৈশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার জন্য রাষ্ট্রসঙ্ঘের কাছে দাবি জানাল আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স।
পুলওয়ামায় জৈশের ভয়াবহ ফিদায়েঁ হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তেজনার মধ্যেই জৈশ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণার দাবি আরও জোরাল হল। আমেরিকা এবং ব্রিটেনের সঙ্গে এবার ফ্রান্সও রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) আর্জি জানাল মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করার।
রাষ্টসঙ্ঘের নিরাপত্তা পরিষদ এই আবেদন মেনে নিলে মাসুদ আজহার পাকিস্তান ছেড়ে পালাতে পারবে না, পাশাপাশি বাজেয়াপ্ত করা হবে তার স্থাবর-অস্থাবর সম্পত্তি।
আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের পাশাপাশি রাশিয়াকেও এই ইস্যুতে পাশে পাওয়া যাবে বলে মনে করছে ভারত। আগেই মস্কো থেকে মাসুদ আজহারের বিরুদ্ধে কড়া পদক্ষেপের জন্য সওয়াল করা হয়েছিল।
শুধু পুলওয়ামার জঙ্গি হামলাই নয়, ২০০১ সালে সংসদ হামলা থেকে শুরু করে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হামলা, প্রতিবার উঠে এসেছে কুখ্যাত জঙ্গি মাসুদ আজাহারের নাম। এদিকে চিন বারবারই পাকিস্তানের পাশে দাঁড়িয়ে মাসুদ আজাহার নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে। পুলওয়ামার হামলার পরও ভারতের নিহত জওয়ানদের পরিবারকে সমবেদনা জানিয়েই দায় সেরেছিল চিন।
এবার ৩ শক্তিধর দেশের নতুন আবেদনের প্রেক্ষিতে ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে রাষ্ট্র সঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

Comments
Loading...