কন্নড় অভিনেতা তথা কংগ্রেস নেত্রী রম্যাকে নিয়ে ভুল খবর, ৫০ লক্ষ জরিমানা দক্ষিণের দুই নিউজ চ্যানেলের

২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিং কেলেঙ্কারির সঙ্গে কন্নড় অভিনেতা তথা কংগ্রেস নেত্রী দিব্যা স্পন্দনা ওরফে রম্যাকে জড়িয়ে ভুল খবর পরিবেশনের দায়ে ‘এশিয়ানেট’ ও ‘সুবর্ণা নিউজ’ নামে দুটি নিউজ চ্যানেলকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল বেঙ্গালুরু সিভিল কোর্ট।
ঘটনার সূত্রপাত ২০১৩ সালের মে মাসে। আইপিএলের ম্যাচ গড়াপেটা ও বেটিং চক্রে বেশ কয়েকজন কন্নড় অভিনেত্রী জড়িত, এই মর্মে একটি খবর প্রচার করা হয় ‘এশিয়ানেট’-এর চ্যানেল সুবর্না নিউজে। সংশ্লিষ্ট খবরের একটি ক্লিপে কন্নড় সিনেমা জগতে রম্যা নামে পরিচিত দিব্যা স্পন্দনাকেও দেখা গিয়েছিল।
এই খবর সম্পূর্ণ মিথ্যে বলে দাবি করে ওই দুই সংবাদমাধ্যমের বিরুদ্ধে মানহানির মামলা করেন দিব্যা স্পন্দনা। তিনি দাবি করেন, ২০১৩ সালে বিধানসভা নির্বাচনের কাজে ব্যস্ত ছিলেন, কোনওভাবেই আইপিএলের সঙ্গে যুক্ত ছিলেন না।
অন্যদিকে, এশিয়ানেট ও সুবর্ণা নিউজের তরফে আদালতে দাবি করা হয়, তাদের খবরে অভিনেতা ও প্রাক্তন কংগ্রেস সাংসদকে সরাসরি অভিযুক্ত করা হয়নি। আদালতে তারা এও জানায়, ২০১৩ সালে আইপিএল ম্যাচ গড়াপেটা চক্রে অন্য দুই কন্নড় অভিনেতার জড়িত থাকার কথা পুলিশের তদন্তে উঠে এসেছে।
কিন্তু সংশ্লিষ্ট বিতর্কের সঙ্গে দিব্য স্পন্দনার কোনও সম্পর্ক খুঁজে পায়নি পুলিশ। বেঙ্গালুরু সিভিল কোর্টের বিচারপতির পর্যবেক্ষণ, দিব্যা স্পন্দনাকে নিয়ে মিথ্যে সংবাদ পরিবেশনের ফলে সমাজে তাঁর যেমন সম্মানহানি ঘটেছে তেমন সাংবাদিকতার নীতিও লঙ্ঘিত হয়েছে। এরপরেই সংশ্লিষ্ট নিউজ চ্যানেলকে ৫০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেয় বেঙ্গালুরু সিভিল কোর্ট।

Comments
Loading...