Carona: সোমবার বিকেল থেকে ২৭ মার্চ পর্যন্ত কলকাতা সহ রাজ্যে লকডাউন, এক সঙ্গে ৭ জনের বেশি জামায়েতে নিষেধাজ্ঞা

সোমবার বিকেল ৫ টা থেকে ২৭ তারিখ রাত পর্যন্ত থেকে কলকাতা সহ রাজ্যের সমস্ত জেলার শহর ও অধিকাংশ গ্রামীণ এলাকায় লকডাউনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রবিবার নবান্নের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যে করোনা সংক্রমণ আটকাতে ২৭ তারিখ রাত ১২ টা পর্যন্ত এই লকডাউন জারি থাকবে।
এই লকডাউনের সময় নির্দেশ অমান্য করে কেউ বাড়ির বাইরে বেরোলে তাঁকে প্রয়োজনে গ্রেফতার করা হতে পারেও জানিয়েছে রাজ্য সরকার। বলা হয়েছে প্রকাশ্যে ৭ জনের বেশি জমায়েত করা যাবে না।
এই কদিন রাস্তায় চলবে না কোনও গণ পরিবহণ, অটো, ট্যাক্সি। তবে খাদ্য সামগ্রী ও জরুরি পণ্য বহনকারী গাড়িকে এর আওতা থেকে বাদ দেওয়া হয়েছে। চলবে স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত যানবাহন, অ্যাম্বুলেন্স ইত্যাদি।
নির্দেশিকায় বলা হয়েছে মাছ, মাংস, দুধ, ওষুধের দোকান, মুদির দোকান, সবজির দোকান বাদে আর কোনও দোকান খোলা যাবে না। খোলা থাকবে পেট্রোল পাম্প, গ্যাসের দোকান। ই পোর্টাল নির্ভর খাদ্য সামগ্রী হোম ডেলিভারিকারী পরিষেবাকেও এই নির্দেশিকা থেকে ছাড় দেওয়া হয়েছে। আইন, আদালত সংক্রান্ত পরিষেবাকেও এর বাইরে রাখা হয়েছে। ছাড় দেওয়া হয়েছে সংবাদমাধ্যমকেও। টেলিকম, আইটি, দমকল, পুলিশ, স্বাস্থ্য পরিষেবা, ব্যাঙ্ক,এটিএমকেও এই লকডাউনের বাইরে রাখা হয়েছে।
গত চার-পাঁচ দিন ধরে কলকাতা সহ গোটা দেশেই ছড়াতে শুরু করেছে করোনা। রবিবার সকাল ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত জনতা কারফিউয়ের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। এরই মধ্যে রবিবার দুপুরে আগামী কয়েকদিনের জন্য রাজ্যেও লকডাউন ঘোষণা করল মমতা ব্যানার্জি সরকার। একান্ত জরুরি কাজ ছাড়া মানুষকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

 

Comments
Loading...