লিভারপুল কিংবদন্তির কোচিংয়ে ISL খেলবে ইস্টবেঙ্গল, জানেন কে রবি ফাওলার, কী তাঁর কৃতিত্ব?

ISL এ ইস্টবেঙ্গলের কোচ হয়ে আসছেন লিভারপুলের কিংবদন্তি রবি ফাওলার। তবে এখনই কলকাতায় আসার কোনও পরিকল্পনা নেই তাঁর। আপাতত সোজা দলের সঙ্গে গোয়ায় যোগ দেবেন তিনি। শুক্রবার সদ্য গঠিত কোম্পানির চেয়ারম্যান হরিমোহন বাঙুর জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে দলের সঙ্গে যোগ দেবেন ৪৫ বছরের ফাওলার। আপাতত লিভারপুল তারকার সঙ্গে ২ বছরের চুক্তি হয়েছে ইস্টবেঙ্গলের। চেয়ারম্যান আশাবাদী সেই চুক্তি আরও বাড়বে। লিগে ইস্টবেঙ্গল খেলবে শ্রী সিমেন্ট ইস্টবেঙ্গল (SCEB) নামে।

রবি ফাওলারের মতো তারকা ভারতের অন্যতম জনপ্রিয় ফুটবল টিমের কোচ হিসেবে যোগ দেওয়ার খবরে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন পড়ে যায়। আসুন জেনে নেওয়া যাক, রবি ফাওলারের ফুটবল জীবন।

ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় ১৬৩ টি গোল করে রবি ফাওলার আছেন সাত নম্বরে। ১৯৯৩ সালে ফাওলার লিভারপুল অ্যাকাডেমিতে যোগ দেন। তারপর থেকে টানা ৮ বছর তিনি ভরসা যুগিয়ে গিয়েছেন প্রিমিয়ার লিগের অন্যতম সেরা দলকে। ২০০১ সালে লিভারপুল ছেড়ে যোগ দেন লিডস ইউনাইটেডে। ২০০৩ সালে লিডস ছেড়ে সই করেন প্রিমিয়ার লিগের আর এক দল ম্যাঞ্চেস্টার সিটিতে। ২০০৬ সালে ফেরেন লিভারপুলে। লিভারপুলের জার্সিতে ৩৬৯ টি ম্যাচে মোট ১৮৩ টি গোল করেছেন ফাওলার, তার মধ্যে প্রিমিয়ার লিগেই ১৬৩।

ইংল্যান্ডের জাতীয় দলের হয়েও খেলেছেন। ২০০২ বিশ্বকাপে দলের অন্যতম ভরসার নাম ছিল রবি ফাওলার। দেশের জার্সিতে ২৬ টি ম্যাচে গোল করেছেন ৭ টি। ২০০৯ সালে ইংল্যান্ড ছেড়ে অস্ট্রেলিয়া পাড়ি দেন ফাওলার। সেখানে নর্থ কুইন্সল্যান্ড টিমে খেলেছেন ৩ বছর। তারপর ২০১২ সালে তাইল্যান্ডের মুয়াংথং ইউনাইটেডে খেলার পাশাপাশি কোচিংয়ে হাতেখড়ি। ২০১৭ সালে উয়েফা প্রো-লাইসেন্স পাস করেছেন। গত বছর অস্ট্রেলিয়ার এ লিগের ব্রিসবেন রোয়ার এফসির কোচিং করাচ্ছিলেন তিনি। কিন্তু করোনার কারণে এ লিগ মাঝপথেই বন্ধ হয়ে যায়। এই মরসুমে ২২ ম্যাচে ফাওলারের নেতৃত্বে ব্রিসবেন জিতেছে ১০ টি ম্যাচ। ড্র হয়েছে ৫ টি ম্যাচ।

৪৫ বছর বয়সী ফাওলার অবশ্য একা আসছেন না। তিনি সঙ্গে করে আনছেন একটি বিরাট সাপোর্ট টিম। আগেই জানা গিয়েছিল কোচের ভারতীয় সহকারী হিসেবে থাকবেন ইস্টবেঙ্গল তথা প্রাক্তন জাতীয় ফুটবলার রেনেডি সিংহ। এর পাশাপাশি ফাওলারের সহকারী হিসেবে আসছেন অ্যান্থনি গ্রান্ট, গোল কিপিং কোচ হিসেবে আসছেন রবার্ট মিমস, সেট পিস মুভমেন্ট কোচিং করাবেন টেরেন্স ম্যাকফিলিপস, ক্রীড়া বিজ্ঞানী জাক ইনমান, ফিজিও মাইকেল হার্ডিং এবং অ্যানালিস্ট জোসেফ ওমসলে।

শেষ মুহূর্তে আইএসএল খেলার ছাড়পত্র যোগাড়ের পর এবার কিংবদন্তি ফুটবলারকে কোচ করে নিয়ে এসে আকর্ষণের কেন্দ্রে ইস্টবেঙ্গল। সমর্থকেরা প্রথমবারেই বাজিমাত করার স্বপ্নে বিভোর। বিপুল প্রত্যাশার চাপ পেরিয়ে ফাওলারের মতো কিংবদন্তি ভারতের মাটিতে সফল হতে পারবেন কি? উত্তরের অপেক্ষায় কোটি কোটি লাল-হলুদ জনতা।

Comments
Loading...