প্যান কার্ড নিয়ে হলো বড় ঘোষণা! হতে পারে ১০ হাজার টাকা জরিমানা!

আধার কার্ডের মতই প্যান কার্ড ও এখন খুবই জরুরী একটি পরিচয় পত্র। ডিজিটাল ইন্ডিয়া করার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদক্ষেপ অভিনব। স্মার্ট করার তাগিদে সবকিছুই এখন স্মার্ট ভাবেই হচ্ছে। তাই এবার প্যান কার্ড নিয়ে হলো বড় ঘোষণা। সেখানে বলা হয়েছে যদি কোন একজন ব্যক্তির একের বেশি প্যান কার্ড থাকে তাহলে তাকে আইনত ভাবে দণ্ডিত করা হবে বা ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। তাই কোনো কারণবশত বা ভুলবশত যদি একের বেশি প্যান কার্ড করিয়ে থাকেন কেউ তাহলে এটাই ভালো যে তিনি আগে থেকেই সারেন্ডার করেন। সারেন্ডার করলে শাস্তির পরিমাণ কমে যাবে এবং সারেন্ডার করা মানেই যে তার কোনো বিপদ হবে এমনটা কিন্তু নয়। কিন্তু দুটি প্যান কার্ড যদি প্রকাশ্যে চলে আসে সে ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

কিভাবে করবেন এই কাজ? জেনে নিন। অনলাইন কিংবা অফলাইন দুইভাবেই করা যেতে পারে। এর জন্য এনএসডিএল-র ওয়েবসাইটে গিয়ে চেঞ্জ প্যান কার্ডে গিয়ে ক্লিক করতে হবে। এখন আপনার কাছে অতিরিক্ত প্যান নম্বরটি আছে তা ফর্মের ১১ নম্বর বক্সে লিখতে হবে। যে প্যান নম্বর বাতিল করতে ইচ্ছুক, সেটি কপি ফর্মের সঙ্গে জুড়ে দেওয়া আবশ্যক।

প্রসঙ্গত, অনেক সময় প্যান কার্ড বাতিল হওয়ার পরেও এটিকে আবার চালু করা যায়। কিন্তু যদি কেউ বাতিল প্যান কার্ড ব্যবহার করে, তাহলেও ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। প্যান-আধার লিঙ্ক না হলে ‘১৩৯এ’ ধারায় বাতিল হয়ে যাবে প্যান কার্ড। আধার কার্ডের মতই প্যান কার্ড ও এখন একটি খুব জরুরি নথি। প্যান কার্ডের লিঙ্ক না থাকলে অনলাইনে আইটিআর ফাইল করা কঠিন হতে পারে। আইটি রিটার্নও আটকে যেতে পারে। এছাড়া কোনো আর্থিক লেনদেন করা ও মুশকিল প্যান ছাড়া। তাই চটজলদি প্যান কার্ডের সুরক্ষা নিশ্চিত করা উচিত।

Comments
Loading...