কৃষক বিক্ষোভ: জল কামান বন্ধ করা তরুণের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা!

উত্তর ভারতের হাড় কাঁপানো ঠান্ডায় কৃষি আইনের বিরোধিতা করা কৃষকদের উপর দেদারে জল কামান চালিয়েছে হরিয়ানা পুলিশ। এবার জল কামানের নব বন্ধ করায় তরুণ কৃষকের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল পুলিশ। 

 

কী হয়েছিল?

দিল্লি অভিমুখে রওনা দেওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাগাতার জল কামান ব্যবহার করা হয়। ফাটানো হয় টিয়ার গ্যাসের শেল, চলে পুলিশের লাঠিচার্জ। সেই সময় এক তরুণ বিক্ষোভকারীকে দেখা যায় তরতর করে পুলিশের নীল রঙের জল কামানের গাড়িতে উঠে পড়তে। জল কামানটি বন্ধ করে পাশে থাকা একটি ট্র‍্যাক্টরে লাফিয়ে পড়েন তিনি। বুধবার ওই ঘটনার আকস্মিকতায় পুলিশও হকচকিয়ে যায়। সোশ্যাল মিডিয়া ছেয়ে যায় বিক্ষোভকারী যুবকের ছবি ও ভিডিও। সেই তরুণ কৃষকের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল হরিয়ানা পুলিশ। শুধু তাই নয়, কোভিড গাইডলাইন ভাঙা এবং দাঙ্গা বাধানোর অভিযোগেও মামলা রুজু হয়েছে। সর্বোচ্চ সাজা হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড।

 

কে ওই যুবক? 

জানা গিয়েছে, ওই বিক্ষোভকারীর নাম নবদীপ সিংহ। কৃষক সংগঠনের নেতা জয় সিংহের ছেলে। একটি সংবাদমাধ্যমকে নবদীপ জানান, পড়াশোনার পাশাপাশি নিজেও চাষবাস করেন।

 

কেন পুলিশের গাড়িতে উঠেছিলেন?

২৬ বছরের যুবকের জবাব, পুলিশের জল কামান থেকে ছোড়া ঠান্ডা জলে বিক্ষোভকারীদের প্রচণ্ড কষ্ট হচ্ছিল। বাবা-কাকা সহ অন্যান্য আন্দোলনকারী কৃষকদের তা থেকে রক্ষা করতেই প্রাণের ঝুঁকি নিয়ে এই কাজ করেন তিনি। নবদীপ দৃঢ়ভাবে জানান, তিনি কোনও বেআইনি কাজ করেননি কিংবা তাতে প্ররোচনা দেননি। কৃষকদের রক্ষা করতেই ওই জল কামানের গাড়িতে উঠে নব বন্ধ করেছিলেন। তাঁর কথায়, জনবিরোধী আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার আমাদের আছে। আর শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করেছি। সরকার যদি জনবিরোধী আইন করে, সে ক্ষেত্রে প্রশ্ন তোলার অধিকার কি আমাদের নেই? প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া যুবকের। এবার তাঁর বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা দায়ের করেছে হরিয়ানা পুলিশ।

শুক্রবার দিল্লি বিক্ষোভে অংশ নিতে পঞ্জাব থেকে রওনা হওয়া কৃষকদের একটি ট্র‍্যাক্টরের সঙ্গে লরির সংঘর্ষে প্রাণ হারান এক কৃষক। আহত হন আরও দু’জন।

পরিস্থিতি মোকাবিলায় পুলিশের কর্মকাণ্ড সাধারণ মানুষের সমালোচনার মুখে পড়েছে। কৃষকদের বিরুদ্ধে যেভাবে লাঠি, জল কামান ও কাঁদানে গ্যাস ব্যবহার হয়েছে তার তীব্র নিন্দা সব মহলে। এবার জল কামানের নব বন্ধ করায় খুনের চেষ্টার মামলায় জড়িয়ে পড়লেন তরুণ কৃষক নবদীপ।

Comments
Loading...