বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হলেন ফিনল্যান্ডের ৩৪ বছরের সানা মারিন

বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী (Youngest Prime Minister) হলেন সানা মারিন। মাত্র ৩৪  বছর বয়সে ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত হয়ে সে দেশের প্রধানমন্ত্রীর আসনে বসলেন সানা মারিন।
বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে এতদিন পরিচিত ছিলেন ইউক্রেনের ওলেক্সি হংচারুক। সেই রেকর্ড ভেঙে ফিনল্যান্ডের প্রাক্তন পরিবহণমন্ত্রী সানা রবিবার বসলেন প্রধানমন্ত্রীর আসনে। রবিবারের ভোটাভুটিতে একে অন্যকে কড়া টক্কর দেন ফিনল্যান্ডের বিদায়ী প্রধানমন্ত্রী আন্তি রিনে ও পরিবহণমন্ত্রী সানা। শেষ পর্যন্ত স্বল্প আসনে জিতে যান ৩৪ বছরের সানা।
ফিনল্যান্ডে গত কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক অস্থিরতা চলছিল। জোটসঙ্গীদের মতভেদের জেরে গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন আন্তি রিনে। রবিবার ভোটে জিতে সানা মারিন বলেন, কখনও লিঙ্গ বা বয়স নিয়ে তিনি ভাবার সময় পাননি। মানুষের জন্য প্রচুর কাজ বাকি রয়েছে। সে সব শেষ করতে বিশেষ উদ্যোগী হবেন বলে জানান ফিনলান্ডের নয়া প্রধানমন্ত্রী।
মাত্র ছয় মাস আগে মধ্য-বাম পরিচালিত পাঁচ দলের জোট সরকারের প্রধানমন্ত্রী হন আন্তি রিনে। সপ্তাহ কয়েক আগে ডাকবিভাগের কর্মীদের আন্দোলন এবং এর ফলস্বরূপ ৭০০ কর্মীকে ছাঁটাইয়ের ঘটনায় চরমে ওঠে ফিনল্যান্ডের রাজনৈতিক সঙ্কট। ডাককর্মীরা ধর্মঘট করেন। তা মেটাতে ব্যর্থ হন আন্তি। এই পরিস্থিতিতে দলের চাপে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন আন্তি। রবিবার দলের মধ্যে ভোটাভুটিতে সে দেশের নতুন প্রধানমন্ত্রী হন সানা (Youngest Prime Minister)। তিনি জানান, সবার প্রথমে সকলের আস্থা অর্জন করতে হবে তাঁকে।

Comments
Loading...