Z category: সোমবার থেকে শুভেন্দুকে ঘিরে থাকবেন ২৮ CRPF জওয়ান

শুভেন্দু অধিকারীকে এবার জেড ক্যাটেগরির নিরাপত্তা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সদ্য তৃণমূলত্যাগী নেতার জন্য সোমবার থেকে থাকছে বুলেট প্রুফ গাড়ি। তাঁর নিরাপত্তায় ঘিরে থাকবেন ২৮ সিআরপিএফ জওয়ান। আবার রাজ্যের বাইরে গেলে শুভেন্দুর নিরাপত্তায় থাকছে ওয়াই প্লাস সিকিউরিটি।

কিন্তু এই জেড ক্যাটেগরি সিকিউরিটি কী? কারা পান এই ধরণের সিকিউরিটি?

কেন্দ্রীয় সিকিউরিটি কভারের মোটামুটি ছটি ভাগ। এক্স, ওয়াই, ওয়াই-প্লাস, জেড, জেড-প্লাস এবং এসপিজি (বিশেষ সুরক্ষা গোষ্ঠী)। এসপিজি সিকিউরিটি পান কেবল প্রধানমন্ত্রীও তাঁর পরিবারের। এছাড়া অন্য ক্যাটেগরির নিরাপত্তাগুলির ক্ষেত্রে কোনও ব্যক্তির উপর হামলার আশঙ্কা আঁচ করে ঠিক করা হয় তিনি কোন ধরনের কেন্দ্রীয় নিরাপত্তা বেষ্টনী পাবেন।
যেমন এক্স (X) ক্যাটেগরির নিরাপত্তা হল সুরক্ষার প্রাথমিক স্তর। এই ক্যাটেগরির নিরাপত্তায় সাধারণত একজন বন্দুকধারী থাকেন। ওয়াই (Y) ক্যাটেগরিতে থাকেন একজন বন্দুকধারী থাকেন মোবাইল সিকিউরিটির দায়িত্বে। এছাড়া চারজন কেন্দ্রীয় সিকিউরিটি থাকেন নিরাপত্তার দায়িত্বে।
আর শুভেন্দু অধিকারী যে জেড (Z) ক্যাটেগরির নিরাপত্তা পাচ্ছেন, সেখানে সাধারণত থাকেন ২২ জন নিরাপত্তারক্ষী। যার মধ্যে রয়েছেন চার থেকে পাঁচজন এনএসজি কমান্ডো। এছাড়া থাকে পুলিশ। এখানে সিকিউরিটি কভারে মোট ছ’জন বন্দুকধারীর উপর ‘মোবাইল সিকিউরিটি’র দায়িত্ব থাকে। দুই থেকে আটজন নিরাপত্তারক্ষী নিয়োজিত থাকেন যাঁকে নিরাপত্তা দেওয়া হচ্ছে তাঁর বাসভবনের বাইরে। তবে এই লেভেলগুলির ভিতরে আবার বিভিন্ন রকম ভাগ থাকে। থ্রেট পারসেপসন বা হুমকির আশঙ্কার দিকে খেয়াল করে তার নিয়োগ হয়।
রাজ্যের তিনটি দফতরের মন্ত্রী থাকাকালীন জেড প্লাস ক্যাটেগরির সিকিউরিটি পেতেন শুভেন্দু। কিন্তু মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেওয়ার সময় সেই নিরাপত্তা ছেড়ে দেন তিনি। এরপর শুভেন্দুর অনুগামীরা তার জীবনহানির আশঙ্কা করেন। তখন থেকে কানাঘুষো শোনা যাচ্ছিল যে, তৃণমূলের প্রাথমিক সদস্য পদ ছাড়ার পর জেড ক্যাটেগরির নিরাপত্তা পাবেন এই প্রাক্তন মন্ত্রী। বুধবার তৃণমূল থেকে ইস্তফা দেওয়ার পর এবং শনিবার অমিত শাহের উপস্থিতিতে বিজেপিতে যোগ দেওয়ার আগেই শুভেন্দুর নিরাপত্তা জোরদার করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Comments
Loading...