ধুঁকছে গাড়ি শিল্প, কাজ হারাতে পারেন ১০ লক্ষ মানুষ, আশঙ্কা অটোমেটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার

দেশজুড়ে ধুঁকছে গাড়ি শিল্পের বাজার। চার চাকা হোক বা দু’চাকার মোটরসাইকেল, ক্রেতার অভাবে পর্যায়ক্রমে উৎপাদন বন্ধ রাখছে দেশের প্রথম সারির অটো মোবাইল সংস্থাগুলি। এই সময়ে দাঁড়িয়ে গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ১০ লক্ষ মানুষ চাকরি হারাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে অটোমেটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এসিএমএ)।
বুধবার এসিএমএয়ের পক্ষ থেকে জানানো হয়, এই শিল্পের সঙ্গে সরাসরি যুক্ত প্রায় ৫০ লক্ষ মানুষ। যেভাবে দেশের গাড়ি শিল্প ধুঁকছে তাতে অতি সত্ত্বর সরকারি হস্তক্ষেপ না হলে অচিরে কাজ হারাতে পারেন প্রায় ১০ লক্ষ মানুষ। দেশের আর্থিক বৃদ্ধির হারে প্রায় ২.৩ শতাংশ সাহায্য করে গাড়ি যন্ত্রাংশ নির্মাণ শিল্প।
কিন্তু বর্তমান গাড়ি শিল্পের যা অবস্থা দাঁড়িয়েছে তাতে ব্যাপক হারে কর্মী কাজ হারাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। গত ১০ মাস ধরে যেভাবে গাড়ি শিল্পে অচলাবস্থা তৈরি হয়েছে তাতে জিএসটি ছাড় এবং বিভিন্ন সরকারি পদক্ষেপের জন্য অপেক্ষা করছে এসিএমএ।
সাম্প্রতিক সমীক্ষায় প্রকাশ, বিক্রি না হওয়ায় প্রায় ৩৫ হাজার কোটি টাকার গাড়ির এখন ঠাঁই হয়েছে খোলা আকাশের নীচে। এই পরিস্থিতিতে ক্ষতির বহর কমাতে উৎপাদন সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশের সবকটি অটোমোবাইল সংস্থা। পরিস্থিতি এমনই যে শোরুমের তরফে মাঠ ভাড়া করে রাখতে হচ্ছে অবিক্রিত গাড়ি। উৎপাদন বন্ধের ফলে যেমন অটো মোবাইল সংস্থায় কর্মরত কর্মীরা অসুবিধায় পড়েছেন, তেমনি বড় ক্ষতির মুখে পড়েছেন ডিলার ও শোরুম মালিকেরা। শোরুমে বাড়ছে গাড়ির পাহাড়, ক্রেতা নেই, কিন্তু বিশাল অঙ্কের জিএসটি দিতে হচ্ছে সরকারকে।
অন্যদিকে, গাড়ির যন্ত্রাংশ নির্মাতা সংস্থাগুলির ৭০ শতাংশ কর্মীকেই নেওয়া চুক্তির ভিত্তিতে। সুতরাং চাহিদা কমলে তাঁদেরকে ছেঁটে ফেলতে পারে সংশ্লিষ্ট সংস্থাগুলি। এই অবস্থায় সব অটো মোবাইল ও যন্ত্রাংশ নির্মাণ সংস্থাগুলিকে একই হারে জিএসটি দেওয়ার দাবি জানাচ্ছে এসিএমএ। বর্তমানে ৭০ শতাংশ গাড়ির যন্ত্রাংশে ১৮ শতাংশ জিএসটি লাগু হয়েছে। কিন্তু বাকি ৩০ শতাংশ যন্ত্রাংশের জন্য জিএসটির বন্ধনী রাখা হয়েছে ২৮ শতাংশ। এই অবস্থায় জিএসটি কমানো, আইনের মাধ্যমে পুরনো গাড়ি, যেগুলি পরিবেশ দূষণের জন্য ভয়াবহভাবে দায়ী, সেগুলি বাতিল করা এবং গাড়ি সংস্থাগুলির স্বার্থে সরকারের যথাযথ প্রচেষ্টা আশা করছেন অটো মোবাইল ও যন্ত্রাংশ নির্মাণ সংস্থাগুলি।

Comments
Loading...